শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

নকআউটের প্রথম যুদ্ধে ডাচদের চমকে দেওয়ার অপেক্ষায় যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:২১ পিএম

শেয়ার করুন:

নকআউটের প্রথম যুদ্ধে ডাচদের চমকে দেওয়ার অপেক্ষায় যুক্তরাষ্ট্র

নানান ঘটন-অঘটনের জন্ম দিয়ে শেষ হয়েছে বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াই। এবার শুরু হচ্ছে নকআউটের খেলা। যেখানে পা ফসকালেই বিদায় নিতে হবে আসর থেকে। এমন সমীকরণকে মাথায় রেখে আজ শেষ ষোলোর প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। বাংলাদেশ সময় রাত ৯টায় কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মাঠে নামছে এই দুই দল।

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই ড্র দিয়ে এবারের আসর শুরু করে পুলিসিকের যুক্তরাষ্ট্র। তবে শেষ ম্যাচে এশিয়ার পরাশক্তি ইরানকে ১-০ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করে দলটি। ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করায় দ্বিতীয় রাউন্ডে তাদের প্রতিপক্ষ গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন দল নেদারল্যান্ডস।


বিজ্ঞাপন


আরও পড়ুন- আর্জেন্টিনার সামনে এবার উজ্জীবিত অস্ট্রেলিয়া

এদিকে গ্রুপপর্বের ম্যাচে অপেক্ষাকৃত সহজ দুই প্রতিপক্ষকে হারিয়ে শেষ ষোলোতে এসেছে নেদারল্যান্ডস। প্রথম ম্যাচে সেনেগালের বিপক্ষে ২-০ গোলে জয় দিয়ে শুরু করলেও পরের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ১-১ গোলে ড্র করে দলটি। তবে শেষ ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে উঠে এসেছে ডাচরা। ফন ডাইকের দলটির সামনে আজ তাই যুক্তরাষ্ট্র পরীক্ষা।

১৯৩০ সালে উরুগুয়েতে বসা প্রথম বিশ্বকাপে যুক্তরাষ্ট্র তাদের সেরা সাফল্য পেয়েছিল। সেবারের আসরে দলটি বিশ্বকাপ শেষ করেছিল তৃতীয় স্থানে থেকে। এরপর আর কখনও শেষ চারে উঠতে পারেনি দলটি। তবে ১১ বার বিশ্বকাপের আসরে খেলা ডাচদের ইতিহাস বেশ সমৃদ্ধ। ১৯৭৪, ১৯৭৮ ও ২০১০ বিশ্বকাপের ফাইনাল খেলেছিল নেদারল্যান্ডস। তবে এখন পর্যন্ত শিরোপার স্বাদ পাওয়া হয়নি দলটির। এজন্যই বলা হয়, বিশ্বকাপ চ্যাম্পিয়ন না হওয়া সেরা দল নেদারল্যান্ডস।


বিজ্ঞাপন


আরও পড়ুন- বিশ্বকাপে এশিয়ার গর্ব জাপান-দ.কোরিয়া

অন্যদিকে ফিফা র‌্যাংকিংয়ের হিসেবে যুক্তরাষ্ট্রের থেকে ঢের এগিয়ে নেদারল্যান্ডস। যুক্তরাষ্ট্রের র‌্যাংকিং ১৬, নেদারল্যান্ডসের ৮। তবে দুই দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে যুক্তরাষ্ট্র। ২০১৫ সালে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নেদারল্যান্ডসকে ৪-৩ গোলে হারিয়েছিল দলটি।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর