রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ইরানকে হারিয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র, সঙ্গী ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৩:০২ এএম

শেয়ার করুন:

ইরানকে হারিয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র, সঙ্গী ইংল্যান্ড

অঘটনের কাতারে শুরু হয়েছে দলগুলোর শেষ ষোলোতে উঠার জমজমাট লড়াই। এর আগে দ্বিতীয় রাউন্ডে উঠার দৌড়ে গ্রুপ এ’র লড়াই উত্তাপ ছড়িয়েছে ফুটবল ভক্তদের মাঝে। এবার সেই উত্তাপ ছড়িয়েছে গ্রুপ ‘বি’ এর লড়াইতেও। উত্তেজনায় ঠাসা ম্যাচে ইরানকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে এই গ্রুপ থেকে শেষ ষোলো নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। আরেক ম্যাচে গ্যারেথ বেলের ওয়েলসকে ৩-০ গোলে হারিয়ে নক আউট পর্বে পা রেখেছে ইংল্যান্ড।

কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে ওয়েলসের বিপক্ষে দারুণ খেলে জয় পেয়েছে ইংলিশরা। ম্যাচের শুরু থেকেই বল দখলে এগিয়ে ছিল রাশফোর্ড-ফোডেনরা। তবে ফরোয়ার্ডদের ব্যর্থতায় গোলের দেখা পায়নি দলটি। সবশেষ গোলশূন্য ব্যবধান নিয়ে বিরতিতে যায় দুই দল।


বিজ্ঞাপন


আরও পড়ুন- শেষ ষোলোতে ডাচদের সঙ্গী সেনেগাল

তবে বিরতি থেকে ফিরে আগ্রাসী হয়ে উঠে ইংলিশ ফুটবলাররা। যার ফলও পেয়ে যায় দ্রুত। ম্যাচের ৫০তম মিনিটে ২০ গজ দূর থেকে দুর্দান্ত ফ্রি কিকে দলকে প্রথম গোল উপহার দেন রাশফোর্ড। এর পরের মিনিটেই দলকে আবারও আনন্দে ভাসান ফোডেন। কেইনের দূরপাল্লার পাস থেকে পাওয়া বলে জোরাল শটে লক্ষ্যভেদ করেন এই ম্যানসিটি মিডফিল্ডার। এরপর ম্যাচে ফেরার চেষ্টা করেও ব্যর্থ হয় ওয়েলস। উল্টো ম্যাচের ৬৮তম মিনিটে নিজের দ্বিতীয় গোল করে দলকে তিন গোলের লিড এনে দেন রাশফোর্ড। এরপর আর কোনো দল গোল না করায় ৩-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।

আরও পড়ুন- শেষ ষোলোতে ব্রাজিলের সম্ভাব্য প্রতিপক্ষ কে?

‘বি’ গ্রুপের অপর ম্যাচে এশিয়ার পরাশক্তি ইরানকে ১-০ গোলে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। কাতারের আল থুমামা স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের গুরুত্বপূর্ণ এই ম্যাচে দুই দলের সামনেই সুযোগ ছিল সুপার-১৬তে যাওয়ার। ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে দুই দল। আক্রমণ-পাল্টা আক্রমণের প্রথমার্ধে দুই দলই বেশ কিছু ভালো সুযোগ তৈরি করে। তবে ৩৮তম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পায় যুক্তরাষ্ট্র। ম্যাককেনির ক্রসে হেডে বল বক্সে বাড়ান সের্জিনো দেস্ত, এরপর দারুণ শটে বল জালে পাঠান চেলসির ফরোয়ার্ড পুলিশিচ। এরপর আর কোনো দল গোল করতে না পারায় এক গোলের লিড নিয়ে বিরতিতে যায় যুক্তরাষ্ট্র।


বিজ্ঞাপন


বিরতি থেকে ফিরেও ইরানের অবস্থা খুব একটা ভালো ছিল না। ম্যাচের শেষ দিকে বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করলেও গোলের দেখা পায়নি এশিয়ার দলটি। কখনো ফরোয়ার্ডদের ভুলে, কখনো যুক্তরাষ্ট্রের গোলকিপার ম্যাট টার্নারের দক্ষতায় গোলবঞ্চিত হয়েছে তারা। সবশেষ এক গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে যুক্তরাষ্ট্র।

‘বি’ গ্রুপে তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ইংল্যান্ডের পয়েন্ট ৭। এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ যুক্তরাষ্ট্র।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর