শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

কে হবেন সেরা ফুটবলার?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৬:১৫ পিএম

শেয়ার করুন:

কে হবেন সেরা ফুটবলার?

বিতর্কিত কাতার বিশ্বকাপে একের পর এক ঘটছে অঘটন। সৌদি আরবের বিপক্ষে আর্জেন্টিনার হার, জাপানের সঙ্গে জার্মানির শোচনীয় পরাজয় কিংবা যুক্তরাষ্ট্রের বিপক্ষে ইংল্যান্ডের ড্র, এমন অনেক ঘটনাই এখন চায়ের আড্ডায় আলোচনার তুঙ্গে। ঘটন-অঘটনের এই বিশ্বকাপে শেষ পর্যন্ত কার হাতে উঠবে শিরোপা, তার জন্য অপেক্ষা করতে হবে লুসাইলের ফাইনাল পর্যন্ত। তবে এর আগেই আলোচনা শুরু হয়ে গেছে কে হতে যাচ্ছেন এবারের বিশ্বকাপের সেরা ফুটবলার? কার ঝুলিতে উঠবে গোল্ডেন বুট, গোল্ডেন বলের তকমা?

কাতারে বিশ্বকাপের ২২তম আসরে শেষ পর্যন্ত কার হাতে উঠবে সোনার বল তা দেখার জন্য অপেক্ষায় আছেন ফুটবল ভক্তরা। লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো নাকি নেইমার? হতে পারে সব হিসেব ওলট-পালট করে কিলিয়ান এমবাপে অথবা রিচার্লিসনের মতো ফুটবলার জিতবেন এই সোনার বল, তা জানতে অধীর আগ্রহে অপেক্ষা করছে ফুটবলপ্রেমীরা।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ভাইয়ের জন্য বিশ্বকাপ জিততে মরিয়া ফরাসি ফুটবলার

কাতারে এখন পর্যন্ত সবচেয়ে বেশি গোলের মালিক ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে ও ইকুয়েডরের অ্যানার ভ্যালেন্সিয়া। দুইজনের পা থেকেই এসেছে সমান তিনটি করে গোল। দুইটি করে গোল করেছেন বেশ কয়েকজন ফুটবলার। যে তালিকায় আছেন লিওনেল মেসি (আর্জেন্টিনা), বুকায়ো সাকা (ইংল্যান্ড), ফেরান তোরেস (স্পেন), মেহদি তারেমি (ইরান), অলিভার জিরুদ (ফ্রান্স), রিচার্লিসন (ব্রাজিল), কোডি গাকপো (নেদারল্যান্ডস) এবং আন্দ্রেজ ক্রামারিচ (ক্রোয়েশিয়া)।

তাছাড়াও প্রথম ম্যাচে একটি গোলের দেখা পান পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। অবশ্য দ্বিতীয় ম্যাচেই উরুগুয়ের বিপক্ষে গোল পাননি এই ফুটবলার। অপরদিকে সার্বিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে নেইমার ভালো খেলেও গোল পাননি। চোট পেয়ে গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছেন এই পিএসজি তারকা। এই অবস্থায় রোনালদো ও নেইমার অনেকটাই পিছিয়ে আছেন এই তালিকায়। তবে সামনের ম্যাচগুলোতে গোল করে এই দুই তারকার সুযোগ আছে গোল্ডেন বল জেতার লড়াইয়ে নিজেদেরকে টিকিয়ে রাখার।


বিজ্ঞাপন


আরও পড়ুন- নিরাপত্তা বেষ্টনী ভেঙ্গে সমকামিতার পতাকা নিয়ে মাঠে দর্শক

অপরদিকে বিশ্বকাপে যে গোলরক্ষক সবচেয়ে বেশি গোল বাঁচিয়ে দলকে এগিয়ে রাখবেন, তার হাতেই উঠবে গোল্ডেন গ্লোভসের তকমা। এই তালিকায় এখন পর্যন্ত এগিয়ে আছেন সার্বিয়ার গোলরক্ষক ভাঞ্জা মিলিনকোভিচ। দুই ম্যাচে ১২টি গোল সেভ দিয়েছেন এই গোলরক্ষক। এরপরই ৯টি গোল বাঁচিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন সুইস গোলরক্ষক ইয়ান সোমের। তাছাড়াও ৮টি করে গোল বাঁচিয়ে গোল্ডেন গ্লাভস জেতার দৌড়ে এগিয়ে আছেন পোলিশ গোলরক্ষক ওসিচেক স্কেজেনি, জাপানের সুইচি গোন্দা ও কানাডার মিলান বোর্জান।

তবে সব ছাপিয়ে সময়ই বলে দিবে কাতারের মাটিতে কে হবেন বিশ্বসেরা। কার হাতে উঠবে গোল্ডেন বল, গোল্ডেন বুট কিংবা গোল্ডেন গ্লাভসের তকমা।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর