রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যা যা থাকছে

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ০৮:৫০ এএম

শেয়ার করুন:

বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে যা যা থাকছে

আর মাত্র চার দিন পর পর্দা উঠতে যাচ্ছে কাতার বিশ্বকাপের। অংশগ্রহণকারী দলগুলো ইতিমধ্যে আসতে শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশটিতে। এর সঙ্গে ভিড় জমিয়েছেন পর্যটকরাও। শেষ মূহুর্তের প্রস্তুতিতে দেশটি এখন ব্যস্ত সময় পার করছে উদ্বোধনী দিনের পরিকল্পনা সাজাতে। জেনে নেওয়া যাক কাতারের উদ্বোধনী অনুষ্ঠানে কী কী অপেক্ষা করছে ফুটবলপ্রেমিদের জন্য।

বিশ্বকাপের শুরু ও শেষ


বিজ্ঞাপন


২০২২ সালের ২০ নভেম্বর (রোববার) মাঠে গড়াচ্ছে কাতার বিশ্বকাপ। বিশ্ব সেরা হওয়ার লড়াইয়ে ৩২ দলের অংশগ্রহণে জমে উঠবে এবারের বিশ্বকাপ। ২৩ দিনের লড়াই শেষে ১৮ ডিসেম্বর ফাইনাল দিয়ে পর্দা নামবে ফিফা বিশ্বকাপের ২২ তম আসরের এই বিশাল মহাযজ্ঞের।

আরও পড়ুন- সমকামীদের পক্ষে আর্মব্যান্ড পরবেন না হুগো লরিস

আসরের প্রথম ম্যাচ

কাতারের আল বায়াত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হবে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। যদিও সেনেগাল-নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে শুরুর হওয়ার কথা ছিল এবারের বিশ্বকাপ। তবে ২০০৬ সাল থেকে স্বাগতিক দলের ম্যাচ দিয়ে শুরু হয় বিশ্বকাপ আসর। তাই আগস্টে এই নিয়ম মেনে ম্যাচটি এক দিন পিছিয়ে দেওয়া হয়।


বিজ্ঞাপন


উদ্বোধনী অনুষ্ঠান কখন

কাতার-ইকুয়েডরের উদ্ধোধনী ম্যাচের দুই ঘণ্টা আগে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে এবারের বিশ্বকাপের উদ্ধোধনী অনুষ্ঠান।

যা থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে

দোহারের ষাট হাজার ধারণক্ষমতাসম্পন্ন আল বায়াত স্টেডিয়ামে জনপ্রিয় শিল্পী এবং সংগীতজ্ঞদের অংশগ্রহণের মধ্য দিয়ে শুরু হবে এবারের উদ্বোধনী অনুষ্ঠান। বলিউড সুপারস্টার নোরা ফাতেহি এবং আমেরিকান গায়ক লিল বেবির পারফরম্যান্সও থাকছে উদ্বোধনী অনুষ্ঠানে।

কাতার বিশ্বকাপের অফিসিয়াল থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন লিল ববি। মানাল ও রেহমার সঙ্গে অফিসিয়াল গানটিতে মঞ্চ মাতাবেন নোরা ফাতেহি। তাছাড়াও জনপ্রিয় কোরিয়ান ব্যান্ড বিটিএস থাকছে অনুষ্ঠানে। স্থানীয় নৃত্যশিল্পীরাও আল বায়াত স্টেডিয়ামে পারফর্ম করার সুযোগ পাবেন।

মাসকট প্রদর্শন

কাতার বিশবকাপ-২০২২ এর অফিসিয়াল মাসকট লা’ইব। আরবি এই শব্দটির অর্থ ‘সুপার-স্কিলড প্লেয়ার’ বা ‘অতি দক্ষ খেলোয়াড়’।

আরও পড়ুন- মেসির সঙ্গে খেলা স্বপ্নের মতো: লেভানডভস্কি

সবশেষ আতশবাজির ঝলকানিতে শেষ হবে ৪৫ মিনিটের এই উদ্বোধনী অনুষ্ঠান। এরপরই ম্যাচের প্রস্তুতিতে মাঠে নামবেন কাতার ও ইকুয়েডরের ফুটবলাররা।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর