রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

৩২ দল নিয়ে ক্লাব বিশ্বকাপের ঘোষণা দিল ফিফা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ০৯:০৯ এএম

শেয়ার করুন:

৩২ দল নিয়ে ক্লাব বিশ্বকাপের ঘোষণা দিল ফিফা

রাত পেরোলেই পর্দা নামছে ফিফা বিশ্বকাপের ২২তম আসর। তার আগে ফিফার ব্যবস্থাপনায় নতুন বিশ্বকাপের ঘোষণা এসেছে। বিশ্বের সেরা ৩২টি দল নিয়ে ‘ক্লাব বিশ্বকাপ’ আয়োজন করবে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। চার বছর পরপর নতুন এই ক্লাব ভিত্তিক বিশ্বকাপ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ফিফা প্রেসিডেন্ট জিওন্নি ইনফান্তিনো। শুক্রবার কাতারে এক সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

ক্লাব বিশ্বকাপ আয়োজনের নতুন এই সিদ্ধান্তে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, জুভেন্টাসের মতো ক্লাবের প্রস্তাবিত ‘ইউরোপিয়ান সুপার লিগ’ আয়োজনের সম্ভাবনা একপ্রকার শেষ হয়ে গেল।


বিজ্ঞাপন


আরও পড়ুন- গোল করেই কেন আকাশের দিকে দু’হাত তোলেন মেসি?

চার বছর পরপর ক্লাব বিশ্বকাপ আয়োজনের প্রসঙ্গে ফিফা প্রেসিডেন্ট বলেন, ‘২৪ দল নিয়ে ক্লাব বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে আমরা আগেই সম্মত হয়েছিলাম। তবে করোনার জন্য ২০২১ সালের আসর আয়োজন করা সম্ভব হয়নি। নতুন সংস্করণে ফিফা ক্লাব বিশ্বকাপ ২০২৫ সাল থেকে শুরু হবে এবং এতে অংশ নেবে ৩২টি দল’।

ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা প্রতি চার বছর পরপর ৩২টি দেশ নিয়ে ‘ফিফা বিশ্বকাপ’ আয়োজন করে থাকে। ২০২৬ বিশ্বকাপ থেকে যা অনুষ্ঠিত হবে ৪৮টি দেশের অংশগ্রহণে। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা পরবর্তী বিশ্বকাপের আয়োজক দেশ। তাছাড়া আগেও বসেছিল ফিফার ক্লাব বিশ্বকাপ। তবে তা খুব ছোট পরিসরে। এতে করে খুব বেশি জনপ্রিয়তা পায়নি ক্লাব বিশ্বকাপ।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর