গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে যারা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১০:০৬ এএম

শেয়ার করুন:

বিশ্বকাপের শেষ আটের লড়াই পর্যন্ত সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। পাঁচ ম্যাচে তার গোলসংখ্যা পাঁচটি। অন্যদিকে পাঁচ ম্যাচে চার গোল করে এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন আলবেসেলিস্তা ফুটবলার লিওনেল মেসি ও আরেক ফরাসি ফরোয়ার্ড অলিভার জিরুদ।

এই তালিকায় তিনটি করে গোল করে আরও আছেন ইংলিশ ফুটবলার বুকায়ো সাকা ও মার্কাস রাশফোর্ড, স্পেনের আলভারো মোরাতা, সেলেসাও তারকা রিচার্লিসন ও পর্তুগালের গনজালো রামোস। তবে শেষ আট থেকে তাদের দল বিদায় নেয়ায় গোল্ডেন বুট জেতার লড়াইয়ে টিকে রয়েছেন এমবাপে, মেসি ও জিরুদ।

আরও পড়ুন- এবার কটাক্ষের শিকার মেসির স্ত্রী!

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে সেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি। সেবার তার পা থেকে এসেছিল চার গোল। এবারও দারুণ ছন্দে আছেন মেসি। নিজে যেমন গোল করেছেন, সতীর্থদের দিয়েও করিয়েছেন। তাই এবারও সেরা হওয়ার দৌড়ে বেশ এগিয়ে থাকছেন মেসি। তাছাড়াও আর একটি গোল করলে নাম লেখাবেন আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডে।

অন্যদিকে ফরাসি তারকা এমবাপেও আছেন দুর্দান্ত ফর্মে। পাঁচ ম্যাচ খেলে এখন পর্যন্ত তার গোল ৫টি। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে সকারুজদের বিপক্ষে ১ গোল করেছিলেন। দ্বিতীয় ম্যাচে ড্যানিশদের সঙ্গে জোড়া গোল করেন। শেষ ষোলোতে পোল্যান্ডের বিপক্ষেও করেন ২ গোল। তবে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে গোল করতে পারেননি এই পিএসজি তারকা।

আরও পড়ুন- স্বপ্ন জয়ে মেসিদের সামনে এবার লড়াকু ক্রোয়েশিয়া

তাছাড়াও গোল্ডেন বুট জয়ের দৌড়ে মেসির সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে আছেন ফ্রান্সের জিরুদ। গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই জোড়া গোল করেছিলেন তিনি। শেষ আটে পোলিশদের বিপক্ষে করেন এক গোল। কোয়ার্টারে তার গোলেই ইংলিশদের হারিয়েছে ফ্রান্স। তারও সুযোগ আছে গোল্ডেন বুট জেতার।

এফএইচ

টাইমলাইন