বিশ্বকাপে কাজ করা শ্রমিকদের বেতন দিচ্ছে না কাতার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩ নভেম্বর ২০২২, ১০:৫৩ পিএম

শেয়ার করুন:

দুয়ারে বাতাস বইছে কাতার বিশ্বকাপ। এরই মধ্যে আয়োজক দেশ নিয়ে উঠছে বির্তক। জাতিসংঘের শ্রম বিষয়ক সংস্থা অভিযোগ করেছে, কাতারে বিশ্বকাপের জন্য কাজ করা অনেক শ্রমিকের বেতন এখনো দেওয়া হয়নি। 

অপরদিকে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও জানিয়েছে, কাতারে কাজ করা শ্রমিকরা ৩৪ হাজার ৪২৫টি অভিযোগ করেছেন। যা গত এক বছরের হিসেবে দ্বিগুণ। 

শ্রমিকদের অভিযোগগুলো মূলত তাদের বেতন এবং চুক্তি শেষের সুযোগ-সুবিধা না পাওয়ার বিষয়ে। এছাড়া শ্রমিকদের বাৎসরিক ছুটি দেওয়া হয়নি বা ছুটির সময় বেতন দেওয়া হয়নি বলেও অভিযোগ উঠেছে। শ্রমিকদের করা ১০ হাজার ৫০০টি অভিযোগ শ্রম ট্রাইব্যুনালে গেছে। বিচারকরা এসব শ্রমজীবী মানুষের পক্ষেই রায় দিয়েছেন।

কাতার সাম্প্রতিক সময়ে শ্রমিকদের কাজের এবং বসবাসের পরিবেশের উন্নতি করতে বেশ কিছু সংস্কার কর্মসূচি হাতে নিয়েছে। তবে শ্রম সংস্কার কার্যক্রম পুরোপুরি বাস্তবায়ন করতে আরও উদ্যোগ প্রয়োজন বলে মনে করছে জাতিসংঘ।

অধিকার বিষয়ক সংগঠনগুলো দীর্ঘদিন ধরে দাবি করে আসছে যে কাতারে বিশ্বকাপ সম্পর্কিত বড় প্রকল্পগুলোতে ঠিক কতজন শ্রমিক মারা গেছেন তার সঠিক হিসেব জানাচ্ছে না দেশটি। অভিবাসী শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে ফিফার প্রতি একটি তহবিল গঠনেরও আহ্বান জানিয়েছে সংগঠনগুলো।

এদিকে জাতিসংঘের প্রতিবেদনটি এমন সময়ে প্রকাশিত হলো যখন জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসার দোহায় দেশটির সরকারি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করছেন।

এসটি

টাইমলাইন