রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাতার বিশ্বকাপে রেকর্ড ভাঙতে প্রস্তুত মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ০৩:১৭ পিএম

শেয়ার করুন:

কাতার বিশ্বকাপে রেকর্ড ভাঙতে প্রস্তুত মেসি-রোনালদো

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। এরপরই পর্দা উঠছে ফুটবল বিশ্বের সবচেয়ে বড় আসর ফিফা বিশ্বকাপ-২০২২ এর। আরব দেশ কাতারে প্রথমবারের মত অনুষ্ঠিত হতে যাওয়া এবারের আসরে অংশ নিচ্ছে ৩২টি জাতীয় ফুটবল দল। শিরোপা জয়ের লড়াইয়ে এরমধ্যেই মধ্যপ্রাচ্যের দেশটিতে পা রেখেছে অংশগ্রহণকারী দলগুলো।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা ও পর্তুগালের হয়ে প্রথম ম্যাচেই মাঠে নেমে রেকর্ডবুকে নাম তুলবেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ খেলা ‘থ্রি মাস্কেটিয়ার্স’-এর ক্লাব তখন হয়ে যাবে ‘ফাইভ মাস্কেটিয়ার্স’ ক্লাব। যার নতুন সদস্য হবেন মেসি ও রোনালদো। এর আগে মেক্সিকোর গোলকিপার আন্তোনিও কারবাহাল, ডিফেন্ডার রাফায়েল মার্কেজ ও জার্মানির হয়ে বিশ্বকাপ জয়ী লোথার ম্যাথাউস পাঁচটি বিশ্বকাপে খেলেছিলেন। এবার মেসি-রোনালদো এই বিশ্বকাপ দিয়ে সেই রেকর্ডে ভাগ বসাবেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন- কাতারে যেসব কারণে নিষিদ্ধ হতে পারেন দর্শকরা

এমন আরও বেশকিছু রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে এই দুই ফুটবলারকে। দেখে নেওয়া যাক আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর লিওনেল মেসির সামনে কাতার বিশ্বকাপ কি নিয়ে অপেক্ষা করছে।

সবচেয়ে বেশি ম্যাচে জয়

চারটি বিশ্বকাপ খেলে এখন পর্যন্ত সর্বোচ্চ ১৭টি ম্যাচে জয় পেয়েছেন জার্মানদের সাবেক ফুটবলার মিরোস্লাভ ক্লোসা। মেসির জয় ১২টি ম্যাচে। এবারের বিশ্বকাপে আলবেসেলিস্তারা যদি সেমিফাইনালের টিকিট পায়, তবে ক্লোসার সেই রেকর্ড ভাঙবেন মেসি।


বিজ্ঞাপন


সবচেয়ে বেশি ম্যাচ খেলা

এখন পর্যন্ত চারটি বিশ্বকাপে খেলেছেন আর্জেন্টিনার ফরোয়ার্ড লিওনেল মেসি। যেখানে ১৯ টি ম্যাচে মাঠে নামা হয়েছে তার। বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ২৫ ম্যাচ খেলার রেকর্ড আছে জার্মানির লোথার ম্যাথাউসের। তবে আর্জেন্টিনা যদি এবারের আসরে ফাইনালে উঠতে পারে এবং মেসি এই যাত্রার সব ম্যাচে মাঠে নামতে পারে, তবেই ম্যাথাউসকে টপকে রেকর্ডটি নিজের ঘরে তুলবেন ‘এলএমটেন’।

তাছাড়াও মেসির সামনে অপেক্ষা করছে এক অনন্য রেকর্ড। এই ক্ষুদে জাদুকরের সামনে সুযোগ আছে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়ার। এর আগে বিশ্বকাপে ২১টি ম্যাচ খেলেছেন দিয়েগো ম্যারাডোনা। এবারের আসরে যদি মেসি গ্রুপ পর্বের তিনটি ম্যাচেই মাঠে নামতে পারেন, তবে ৮৬’র কিংবদন্তির পাশে নাম লেখাবেন।

আরও পড়ুন- কাতার বিশ্বকাপে কতজন ফুটবলার বদলি নামানো যাবে?

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা দলের অধিনায়কের দায়িত্ব থাকবে লিওনেল মেসির কাঁধে। এখন পর্যন্ত বিশ্বকাপের আসরে ১২ ম্যাচে অধিনায়কত্ব করেছেন মেসি। তবে সর্বোচ্চ ১৭ ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড আছে মেক্সিকোর সাবেক ডিফেন্ডার রাফায়েল মার্কেজের। ১৬ ম্যাচে অধিনায়কত্ব করে তালিকার দ্বিতীয় অবস্থানে আছেন আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনা। তাই এবারের আসরে যদি আলবেসেলিস্তারা সেমিতে উঠতে পারে, তবে আগের সব রেকর্ড ভেঙ্গে ফেলবেন লিওনেল মেসি।

আর্জেন্টিনার হয়ে চার বিশ্বকাপে গোল

ডিয়েগো ম্যারাডোনা ১৯৮২, ১৯৮৬ ও ১৯৯৪ বিশ্বকাপে গোল করেছেন। আরেক আর্জেন্টাইন গ্যাব্রিয়েল বাতিস্তুতা ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপে গোল করেছেন। তবে এবারের বিশ্বকাপে একটি গোল করলেই এই দুই কিংবদন্তির রেকর্ডে ভাগ বসাবেন মেসি। লিখবেন একমাত্র আর্জেন্টাইন হয়ে টানা চার বিশ্বকাপে গোল করার নতুন রেকর্ড।

রোনালদোর অপেক্ষায় যেসব রেকর্ড

পাঁচটি বিশ্বকাপে গোল

২০০৬ থেকে ২০১৮, এ পর্যন্ত চারটি বিশ্বকাপেই গোল করেছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। এর আগে চারটি বিশ্বকাপে গোল করেছেন পেলে (১৯৫৮-১৯৭০), উয়ে সিলার (১৯৫৮-১৯৭০) ও মিরোস্লাভ ক্লোসা (২০০২-২০১৪)। এবারের বিশ্বকাপে একটি গোল করতে পারলেই প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়বেন রোনালদো।

পর্তুগালের হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল

পর্তুগাল ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফুটবলার ইউসেবিও। যাকে ‘কালো চিতা’ নামেও ডাকা হয়। ইউসেবিও ১৯৬৬ সালের বিশ্বকাপে পর্তুগালের হয়ে একাই করেন ৯ গোল। কাতারে যদি আর মাত্র ২টি গোল রোনালদোর পা থেকে আসে, তবে সেই রেকর্ডে নাম লেখাবেন ‘সিআর সেভেন’।

অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ

২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে প্রথম অধিনায়কের আর্মব্যান্ড পড়ে মাঠে নামেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সেবারের বিশ্বকাপে তিনি ৪ ম্যাচে অধিনায়কত্ব করেন। এরপর ২০১৪ বিশ্বকাপে ৩ ম্যাচ এবং ২০১৮ বিশ্বকাপে ৪ ম্যাচে অধিনায়কত্বের সুযোগ পান এই পর্তুগিজ তারকা।

সব মিলিয়ে এখন পর্যন্ত বিশ্বকাপের মঞ্চে ১১ ম্যাচে অধিনায়কত্ব করেছেন রোনালদো। পর্তুগাল যদি কাতার বিশ্বকাপের ফাইনালে উঠতে পারে, তবে এই তালিকায় সর্বোচ্চ ১৭ ম্যাচ অধিনায়কের দায়িত্ব পালন করা মেক্সিকোর রাফায়েল মার্কেজকে টপকে যাবেন রোনালদো।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর