গোল করিয়ে দাপিয়ে বেড়াচ্ছেন গ্রিজম্যান

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ১২:৪৬ পিএম

শেয়ার করুন:

ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ফ্রান্স। ইংলিশ বধে ফরাসিদের হয়ে সেই ম্যাচে গোল করেছিলেন চুয়ামেনি ও জিরুদ। তবে দুইটি গোলেরই যোগানদাতা ছিলেন আতোয়ান গ্রিজম্যান। কাতারে বিশ্বকাপ যাত্রার শুরু থেকেই ফ্রি রোলে দলকে আগলে রেখেছেন এই অ্যাথলেতিকো মাদ্রিদ ফরোয়ার্ড। এখন পর্যন্ত তিনটি অ্যাসিস্ট করে ফ্রান্সের সর্বোচ্চ অ্যাসিস্টের অধিকারীও এই ৩১ বছর বয়সী ফুটবলার।

কোয়ার্টার ফাইনালের ম্যাচে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামার আগে ইংলিশদের আলোচনার কেন্দ্রে ছিলেন কিলিয়ান এমবাপে। ফরাসি এই তারকার বিপক্ষে বেশ সফলও ছিল ইংল্যান্ড। তবে আতোয়ান গ্রিজম্যানকে নিয়ে বাড়তি কোনো পরিকল্পনা না করায় চরম খেসারত দিতে হয়েছে ইংলিশদের।

আরও পড়ুন- মেসির সামনে ‘একগুচ্ছ’ রেকর্ডের হাতছানি

ইনজুরিতে আক্রান্ত ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে এবার গ্রিজম্যানকে নতুন দায়িত্ব দেন কোচ দিদিয়ে দেশম। ফরোয়ার্ড হলেও প্লে-মেকারের দায়িত্ব দেয়া হয় এই ফুটবলারকে। কোচের সেই দায়িত্ব দারুণভাবেই পালন করছেন ‘নাম্বার সেভেন’। ফ্রি রোলে পুরো মাঠে দুর্দান্ত খেলছেন গ্রিজম্যান। কোয়ার্টার ফাইনালের ম্যাচে চুয়ামেনির প্রথম গোলে দারুণভাবে অ্যাসিস্ট করেন এই ফুটবলার।

আরও পড়ুন- গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে যারা

তাছাড়াও অলিভার জিরুদের দ্বিতীয় গোলের লম্বা ক্রসটিও আসে এই ফরোয়ার্ডের পা থেকে। বিশ্বকাপে সেই পাসটি ছিল গ্রিজমানের তৃতীয় অ্যাসিস্ট। বর্তমানে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ ২৮টি অ্যাসিস্টের মালিক এই প্লে-মেকার। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম গোলে অ্যাসিস্ট করে থিয়েরি অরির সর্বোচ্চ ২৭ অ্যাসিস্টে ভাগ বসানোর পর দ্বিতীয় গোলের অ্যাসিস্ট করে এককভাবে শীর্ষস্থান দখল করে নিয়েছেন গ্রিজম্যান। অন্যদিকে ফরাসিদের তৃতীয় সর্বোচ্চ অ্যাসিস্টের মালিক জিনেদিন জিদান (২৬টি)।

ইংলিশ পরীক্ষার পর আগামীকাল (বুধবার) কাতারের আল বায়াত স্টেডিয়ামে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় দ্বিতীয় সেমিফাইনালে উত্তর আফ্রিকার দেশ মরক্কোর বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স। তবে প্রতিপক্ষ মরক্কো নিয়ে বেশ সতর্ক গ্রিজম্যান। তিনি বলেন, ‘ইংল্যান্ডকে হারানোর পর অনেকেই ভাবছেন মরক্কোর বিপক্ষে সহজ জয় পাব আমরা। তবে এমনটি ভাবা ভুল’।

এফএইচ

টাইমলাইন