সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

মেসি না রোনালদো, সর্বকালের সেরা কে?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ০৮:১২ এএম

শেয়ার করুন:

মেসি না রোনালদো, সর্বকালের সেরা কে?

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো দুইজনই এই দশকের সেরা ফুটবলার। দুইজনের খেলার ধরণ ভিন্ন, খেলেনও ভিন্ন ভিন্ন পজিশনে, খেলার বাইরে তাদের জীবনধারাও ভিন্ন। তাই নিজ নিজ জায়গা থেকে এই দুই তারকা অতুলনীয়। তবে সর্বকালের সেরা ফুটবলার কে? তা নিয়ে দীর্ঘ দিন ধরে চলেছে লড়াই। যে বিতর্কে একদিকে যেমন রয়েছে মেসি ভক্তরা, অন্যদিকে রয়েছে রোনালদোর সমর্থকরা। তবে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার শিরোপা জয়ের পর বিশেষজ্ঞদের মত, এই বিতর্কের অবসান ঘটেছে। এবার এই বিতর্ক যুদ্ধে নাম লিখিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। দিয়েছে সর্বকালের সেরা ফুটবলার বিতর্কের সোজাসাপ্টা উত্তর।

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল রোনালদোর পর্তুগাল। অন্যদিকে মেসির হাত ধরে দীর্ঘ ৩৬ বছর পর বিশ্বকাপে শিরোপা জয়ের স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। এর আগে এই দুই তারকাই তাদের দেশকে নিজ মহাদেশের শ্রেষ্ঠত্বের শিরোপা এনে দিয়েছেন। তাই এই বিতর্কের অবসান ঘটাতে বিশ্বকাপের শিরোপা অর্জনই মূলত তাদের মানদন্ড হিসেবে ধরা হয়েছিল।


বিজ্ঞাপন


আরও পড়ুন- বিশ্বকাপের সেরা একাদশে নেই ব্রাজিলের কেউ

সদ্য শেষ হওয়া বিশ্বকাপই ছিল এই দুই মহাতারকার শেষ বিশ্বকাপ। বিশ্বকাপের ট্রফি নিজের করে নেওয়ার পরও এই দুই তারকার ভক্ত-সমর্থকদের মধ্যে সোশ্যাল মিডিয়াতে চলছে শ্রেষ্ঠত্ব বাছাইয়ের লড়াই। এর মধ্যেই ফিফা এই বিষয়টি নিয়ে তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে। ফিফার তরফ থেকে এক টুইটে বলা হয়, ‘সর্বকালের সেরা (GOAT) বিতর্কের অবসান হয়েছে। সেরা পুরস্কারটা এবার নিজ সংগ্রহশালায় জায়গা করে নিয়েছে। এবার উত্তরাধিকার সম্পন্ন হয়েছে’। প্রসঙ্গত টুইটটি করার পরই কাতারে ফাইনাল ম্যাচের সেরা হিসেবে বেছে নেওয়া হয় লিও মেসিকে।


বিজ্ঞাপন


তবে এই বিতর্ক থামবার নয় বলে মনে করেন ‘সিআর সেভেন’। বিশ্বকাপ শুরুর আগে সোশ্যাল মিডিয়ায় করা তার একটি কমেন্ট ফের আলোচনায় এসেছে। সেখানে তিনি বলেছিলেন, ‘আমি যদি বিশ্বকাপ জিতি তাহলেও এই বিতর্ক থামবে না। কেউ আমাকে বেশি ভালোবাসে। কেউ আবার কম। যেমনটা জীবনের ক্ষেত্রে হয়। কেউ কেউ ব্লন্ডকে ভালোবাসে, কেউ আবার ব্রুনেটকে’।

আরও পড়ুন- বিশ্বকাপ নিয়েই ঘুমিয়ে গেলেন মেসি

রোনালদো আরও জানান, ‘আমাকে তো বছরের পর বছর এটা দেখাতে হয়েছে যে আমি কী করতে পারি। তবে এই বিশ্বকাপ জিততে আমি মুখিয়ে রয়েছি। এরপরও যদি কেউ আমাকে বলে যে আমি আর কোন টুর্নামেন্টে শিরোপা জিতব না তাও আমি খুশি। কারণ এতদিন ধরে আমি যা যা জিতেছি তাতেই আমি খুশি। ইতিহাসে সব রেকর্ড লেখা থাকবে। কিন্তু বিশ্বকাপের ট্রফি জয় মন্দ হবে না। স্বপ্ন যেন সত্যি হয়’।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর