রোববার, ১৪ জুলাই, ২০২৪, ঢাকা

বিশ্বকাপে নিষিদ্ধ ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮ নভেম্বর ২০২২, ০৭:৪৫ পিএম

শেয়ার করুন:

বিশ্বকাপে নিষিদ্ধ ৬ হাজার আর্জেন্টাইন সমর্থক 

ফুটবল বিশ্বকাপ দুয়ারে যত ঘনিয়ে আসছে, ভক্তদের উন্মাদনা বাড়ছে তত। অপরদিকে এরই মধ্যে কাতারে যেতে শুরু করেছেন ফুটবল প্রেমী ভক্তরা। প্রিয় দলকে মাঠে থেকে সমর্থন জানাতে চলছে শেষ মুহূর্তের তোড়জোড়। তবে এরই মাঝে আর্জেন্টাইন সমর্থকদের দুঃসংবাদ দিয়েছে বুয়েন্স আইরেস সরকারি প্রশাসন।   

রয়টার্সের বরাতে জানা যায়, বিশ্বকাপে মাঠে বসে দেশকে সমর্থন দিতে পারবেন না ৬ হাজার আর্জেন্টাইন সমর্থকেরা। সহিংস, অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত এমনকি নিজের খাবার জোটাতে না পারা সমর্থকও আছেন এ তালিকায়। 


বিজ্ঞাপন


লাতিন আমেরিকার ফুটবল সমর্থকদের এই সংগঠন ‘বারাব্রাভা।’ উগ্রবাদী আচরণের ফলে মাঝেমধ্যেই তাদের মাঠে প্রবেশ নিষিদ্ধ করা হয়। তাদের সঙ্গে যুক্ত হওয়া, নিষিদ্ধ ব্যবসায়ে জড়িয়ে যাওয়া, ঋণগ্রস্ত হয়ে পড়ায়, বিশৃঙ্খলা সৃষ্টি করায় প্রায় ৬ হাজার সমর্থককে কাতার বিশ্বকাপে নিষেধাজ্ঞা দিয়েছে বুয়েন্স আইরেস সরকার।

আরও পড়ুন:  আর্জেন্টিনার বিশ্বকাপ দলে আছেন যারা

বুয়েন্স আইরেস সরকারের বিচার ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মার্সেলো ডি আলেসান্দ্রো স্থানীয় রেডিও স্টেশনে বলেন, ‘এইসব উগ্রবাদী ভক্তরা আর্জেন্টিনা ও কাতারে ছড়িয়ে আছে। ফুটবলে আমরা শান্তি ফিরিয়ে আনতে চাই। তাই সহিংসরা (সমর্থক) স্টেডিয়ামের বাইরে থাকবে।’

গত জুনে আর্জেন্টিনার নিরাপত্তা বিভাগের সঙ্গে কাতারের নিরাপত্তা বিভাগের চুক্তি স্বাক্ষরিত হয়। একসঙ্গে কাজ করার অঙ্গীকার করে দুই দেশের নিরাপত্তা বিভাগ। ফুটবল বিশ্বকাপে যেন কোনোপ্রকার নিরাপত্তাজনিত ঝামেলা তৈরি না হয়, সেদিকে সচেতন থাকবে তারা।


বিজ্ঞাপন


আরও পড়ুন: কাতার পৌঁছাল আর্জেন্টিনা দলের একাংশ

অপরদিকে যে ৬ হাজার ভক্তকে নিষিদ্ধ করা হয়েছে, তাদের মধ্যে ৩ হাজার জন এর আগে নানা সময়ে এমন নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছিল।

আগামী ২০ নভেম্বর পর্দা উঠবে বিশ্বকাপের ২২তম আসর। দেশটির আটটি স্টেডিয়ামে চ্যাম্পিয়ন হওয়ার জন্য লড়বে ৩২টি দল। বিশ্বকাপের প্রথম দিন স্বাগতিক কাতার মুখোমুখি হবে ইকোয়েডরের। একদিন পর ২২ নভেম্বর সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করবে আর্জেন্টিনা। 

এসটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর