মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ঢাকা

বিশ্বকাপের ইতিহাসে পর্তুগিজ ডিফেন্ডার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৭:১৫ পিএম

শেয়ার করুন:

বিশ্বকাপের ইতিহাসে পর্তুগিজ ডিফেন্ডার

‘এইচ’ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে বল দখল ও আক্রমণের লড়াইয়ে উরুগুয়ের বিপক্ষে ২-০ গোলে জয় পায় পর্তুগাল। এই ম্যাচে মাঠে নামার সঙ্গে সঙ্গে বিশ্বকাপের রেকর্ডবুকে নাম তুলে ফেললেন পর্তুগিজ ফুটবলার পেপে। প্রথম ম্যাচে ঘানার বিপক্ষে দলে জায়গা না পেলেও দ্বিতীয় ম্যাচেই একাদশে জায়গা পান এই অভিজ্ঞ ডিফেন্ডার।

৩৯ বছর বয়সী পেপে ফুটবল বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় বর্ষীয়ান আউটফিল্ড (গোলরক্ষক ছাড়া) ফুটবলার। সবচেয়ে বেশি বয়সে আউটফিল্ড ফুটবলার হিসাবে বিশ্বকাপ খেলার নজির এখন পর্যন্ত ক্যামেরুনের রজার মিল্লারের। ৪২ বছর বয়সে ১৯৯৪ সালের যুক্তরাষ্ট্র বিশ্বকাপে খেলেন মিল্লার। যদিও দুই গোলরক্ষক আরও বেশি বয়সে বিশ্বকাপে খেলেছেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন- কে হবেন সেরা ফুটবলার?

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে খেলার সময় কলম্বিয়ান সাবেক গোলরক্ষক ফরিদ মন্ড্রাগনের বয়স ছিল ৪৩। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলা মিশরীয় গোলরক্ষক এসাম আল-হাদারির বয়স ছিল ৪৫। সব মিলিয়ে এখন পর্যন্ত বিশ্বকাপ খেলা প্রবীণতম ফুটবলার আল-হাদারি।

আরও পড়ুন- ভাইয়ের জন্য বিশ্বকাপ জিততে মরিয়া ফরাসি ফুটবলার


বিজ্ঞাপন


পর্তুগালের জার্সিতে এখন পর্যন্ত ১৩১টি ম্যাচ খেলেছেন পেপে। দেশের হয়ে ৭টি গোল রয়েছে এই সাবেক রিয়াল মাদ্রিদ ডিফেন্ডারের। জন্মসূত্রে এই ব্রাজিলীয় বর্তমানে খেলছেন পর্তুগিজ ক্লাব পোর্তোতে। ১৯৮৩ সালে ব্রাজিলে জন্ম নেয়া এই ফুটবলার ১৮ বছর বয়সে পর্তুগালে পাড়ি জমান। এরপর সেখানেই স্থায়ীভাবে থেকে যান এই ৩৯ বছরবয়সী ফুটবলার।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর