মেসির সামনে আজ যে রেকর্ডের হাতছানি

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:১৯ পিএম
মেসির সামনে আজ যে রেকর্ডের হাতছানি

১৯৮৬ থেকে ২০২২। ক্যালেন্ডারের পাতা থেকে পেরিয়ে গেছে ৩৬টি বছর। এর মাঝে স্বাদ নেওয়া হয়নি বিশ্বকাপ জয়ের শিরোপার। এমন হিসেব-নিকেশ পুঁজি করেই আয়োজক দেশ কাতারে এবার পা রেখেছিল লিওনেল মেসির দল। তবে নিজেদের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হেরে সেই আশায় গুড়ে বালি হয়েছিল আলবেসেলিস্তাদের। কিন্তু পরক্ষনেই সেই প্রেক্ষাপট পাল্টে বিশ্বকাপে নিজেদের মেলে ধরতে শুরু করে লাতিন আমেরিকার দেশটি।

কাতারে বিশ্বকাপ মিশনের শুরু থেকেই দারুণ ছন্দে আছেন দলের প্রাণভ্রোমরা লিওনেল মেসি। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচেই নিজে যেমন আলো ছড়িয়েছেন, ঠিক তেমনি সতীর্থদের দিয়েও করিয়েছেন গোল। এর সঙ্গে বেশ কয়েকটি রেকর্ডেও পা রেখেছেন ‘এলএমটেন’। গ্রুপ পর্বের বাঁধা পেরিয়ে আজ আলবেসেলিস্তারা শেষ ষোলোর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামছে। এই ম্যাচটিও মেসির জন্য অপেক্ষা করছে রেকর্ড ছোঁয়ার হাতছানি নিয়ে।

আরও পড়ুন- অবৈধ সম্পর্কের কথা অস্বীকার সার্বিয়ান ফুটবলারের

অস্ট্রেলিয়ার বিপক্ষে আজকের ম্যাচ দিয়ে ক্লাব ফুটবল ও জাতীয় দল মিলিয়ে এক হাজার ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন এই ক্ষুদে জাদুকর। ২০০৫ সালে জাতীয় দলে ১৮ বছর বয়সে অভিষেক হয় মেসির। বদলি হিসেবে সেই ম্যাচে নামা মেসি এখন পর্যন্ত আর্জেন্টিনার হয়ে ১৬৮ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন। ১৪৭টি ম্যাচ খেলে এই তালিকার দুইয়ে আছেন দলের সাবেক ডিফেন্ডার হ্যাভিয়ার মাসচেরানো।

ক্যারিয়ারের বেশির ভাগ সময় এই তারকা কাটিয়েছেন স্প্যানিশ ক্লাব বার্সেলোনায়। বার্সার জার্সি গায়ে সর্বোচ্চ ৭৭৮ ম্যাচ খেলেছেন এই ফুটবলার। তাছাড়াও বর্তমান ক্লাব পিএসজির হয়ে এখন পর্যন্ত ৫৩টি ম্যাচ খেলেছেন ‘এলএমটেন’। তাই সব মিলিয়ে পেশাদার ক্যারিয়ারে আজ মেসির সামনে অপেক্ষা করছে হাজার ম্যাচ ছোঁয়ার।

আরও পড়ুন- বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন দুই ব্রাজিলিয়ান

এর আগে আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপে বেশ কয়েকটি রেকর্ডে নাম লিখিয়েছেন মেসি। সৌদির বিপক্ষে পেনাল্টি থেকে গোল করে চার বিশ্বকাপে গোল করেন এই ক্ষুদে জাদুকর। সেই গোলে তিনি পেছনে ফেলেন আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা ও গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে।

তাছাড়াও দ্বিতীয় বয়স্ক আর্জেন্টাইন ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করেছেন মেসি। সৌদি আরবের বিপক্ষে গ্রুপ পর্বের প্রথম ম্যাচে গোল করার দিনে মেসির বয়স ছিল ৩৫ বছর ১৫১ দিন। এর আগে সবচেয়ে বেশি বয়সে আলবেসেলিস্তাদের হয়ে বিশ্বকাপে গোল করার রেকর্ড ছিল মার্টিন পালেমোর। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ফরাসিদের বিপক্ষে পালেমো যখন গোল করেন, তখন তার বয়স ছিল ৩৬ বছর ২২৭ দিন।

এফএইচ/এসসিএন

টাইমলাইন