রোববার, ২৬ মে, ২০২৪, ঢাকা

ইতিহাস গড়ে সেমিফাইনালে মরক্কো

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২, ১০:৫৬ পিএম

শেয়ার করুন:

ইতিহাস গড়ে সেমিফাইনালে মরক্কো

অঘটনের কাতারে নতুন এক ইতিহাসের জন্ম দিয়ে বিশ্বকাপের শেষ চারে উঠল মরক্কো। কোয়ার্টার ফাইনালের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করল আটলান্টিক মহাসাগর ও ভূমধ্যসাগরের কোলঘেঁষা উত্তর আফ্রিকার দেশটি। প্রথমার্ধের ৪২ তম মিনিটে সেভিয়া স্ট্রাইকার ইউসেফ এন-নেসিরির একমাত্র গোলেই ভর করে কাতারে তৃতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করল এবারের বিশ্বকাপের ‘ডার্ক হর্স’ খ্যাত মরক্কো।

কাতারের আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয় এই দুই দলের লড়াই। শেষ ষোলোতে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের মতো আজকের ম্যাচেও পর্তুগিজদের শুরুর একাদশে ছিলেন না দলের মূল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ডাচ কোচের কড়া সমালোচনা করলেন মেসি

তবে ম্যাচের শুরু থেকেই দুই দলের আক্রমণভাগের ফুটবলারদের দাপটে কোণঠাসা হয়ে পড়ে প্রতিপক্ষের রক্ষনভাগ। পঞ্চম মিনিটে ব্রুনো ফার্নান্দেসের ক্রস থেকে মাথা ছুঁইয়ে গোল প্রায় পেয়েই যান ফেলিক্স। তবে বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে সেই যাত্রায় দলকে রক্ষা করেন মরক্কো গোলরক্ষক বুনো।

অন্যদিকে পাল্টা আক্রমণে ভালোই জবাব দিচ্ছিল আফ্রিকার দলটি। ফলও পেয়ে যায় এ্যাটলাস লায়ন্সরা। ৪২তম মিনিটে বাঁ প্রান্ত থেকে আতিয়াতের ক্রস লাফিয়ে মাথা ছোঁয়ান এন-নেসেরি। আর এতেই কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় দলটি। এরপর আর কেউ গোল করতে না পারায় পর্তুগাল শিবিরকে স্তব্ধ করে বিরতিতে যায় মরক্কো।


বিজ্ঞাপন


বিরতি থেকে ফিরে ৫২তম মিনিটে মাঠে নামেন রোনালদো। নেমেই পর্তুগালের আক্রমণের গতি বাড়িয়ে দেন এই ফুটবলার। ম্যাচের ৫৮তম মিনিটে গনজালো রামোসের হেড পোস্টের বাইরে দিয়ে যায়। ৬৪তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে ফার্নান্দেজের শট যায় পোস্টের বেশ উপর দিয়ে। তবে আক্রমণের পর আক্রমণেও মরক্কোর রক্ষণকে কাবু করতে পারেনি পর্তুগিজ ফুটবলাররা।

আরও পড়ুন- বিশ্বকাপ ব্যর্থতায় পদত্যাগ করলেন ব্রাজিল কোচ তিতে

পর্তুগালের মূল ভরসা রোনালদো-ফার্নান্দেজদের কোনো প্রচেষ্টাই আফ্রিকার দলটির দেয়াল ভাঙতে পারছিল না। আর এতেই ধীরে ধীরে দৃঢ় হতে শুরু করে রোনালদোর বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার। নির্ধারিত ৯০ মিনিট শেষ হলে যোগ করা সময়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মরক্কোর ওয়ালিদ শেদিরা। তবে ১০ জনের মরক্কোর জালে বাকি ৬ মিনিটেও বল জড়াতে পারেনি রোনালদোর দল। আর এতেই ১-০ গোলের হার নিয়ে বিশ্বকাপ মিশন শেষ হল পর্তুগালের।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর