শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফাইনালে মেসিকে আটকানোর দায়িত্বে কে এই তরুণ?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৭ ডিসেম্বর ২০২২, ১২:১৪ পিএম

শেয়ার করুন:

ফাইনালে মেসিকে আটকানোর দায়িত্বে কে এই তরুণ?

আরব দেশ কাতারে আসর শুরুর আগে ফরাসি শিবিরে সবচেয়ে বড় দুশ্চিন্তার নাম ছিল মাঝমাঠ। পল পগবা, এনগোলা কান্তের মতো দুই ফুটবলার টুর্নামেন্টের আগেই ছিটকে যান দল থেকে। কিন্তু সবচেয়ে বেশি মাথাব্যথার কারণ ছিল দলে কান্তের অনুপস্থিতি।

তবে কান্তে না থাকলেও মাঠে সেই অভাব বুঝতে দিচ্ছেন না তরুণ ফরাসি মিডফিল্ডার শৌমেনি। ক্লাব ফুটবলে যিনি খেলেন রিয়াল মাদ্রিদের জার্সিতে। রিয়ালে তাকে মূলত দেখা যায় অ্যাটাকিং মিডফিল্ডারের ভূমিকায়। তবে কাতারে এসে ফ্রান্স কোচ দেশম তার ভূমিকা বদলে দিয়েছেন। শৌমেনকে খেলাচ্ছেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। এমনকি সেমিফাইনালের ম্যাচে মরক্কোর বিপক্ষে সবচেয়ে বেশিবার প্রতিপক্ষ থেকে বল রিকোভার করেছেন তিনি। তাই ফাইনালের এই তরুণ তুর্কিকে গুরুদায়িত্ব দিয়েছেন ফরাসি কোচ দিদিয়ে দেশম। আর সেই দায়িত্বটি হল মেসিকে আটকানো।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ৩২ দল নিয়ে ক্লাব বিশ্বকাপের ঘোষণা দিল ফিফা

কাতার বিশ্বকাপে সেরা ছন্দে আছেন লিওনেল মেসি। গোল করেছেন পাঁচটি। সঙ্গে রয়েছে তিনটি অ্যাসিস্ট। চোখ ধাঁধানো কিছু পাসও বাড়িয়েছেন সতীর্থদের। ফাইনালে তাকে আটকাতে তাই বিশেষ পরিকল্পনা করতেই হত ফ্রান্সের। আর সেই দায়িত্ব পালন করতে হবে শৌমেনিকেই।

ফাইনালেও শৌমেনের ভূমিকা কিছুটা পরিবর্তন হবে। ধারণা করা হচ্ছে, ফাইনালে পাওয়া যাবে আদ্রিওঁ রাবিওকে। ফলে শেষ ম্যাচগুলোতে যেমন আক্রমণে উঠেছেন শৌমেনি, ফাইনালে সেটা কম দেখা যেতে পারে। সেই দায়িত্ব থাকবে রাবিওর কাঁধে।


বিজ্ঞাপন


আরও পড়ুন- গোল করেই কেন আকাশের দিকে দু’হাত তোলেন মেসি?

মরক্কোর বিপক্ষে ম্যাচের পর ফাইনাল ও মেসিকে আটকানো নিয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে পড়েন শৌমেনি। তিনি জানান, ‘আমাদের রক্ষণভাগকে আরও বেশি দায়িত্ব নিতে হবে। নিজেদের সবটা উজার করে দিতে হবে। এটা বিশ্বকাপ ফাইনাল। প্রতিপক্ষে মেসি রয়েছে। সঙ্গে বাকিদের কথাও মাথায় রাখতে হবে’।

মেসিকে মার্কিংয়ের দায়িত্ব যে তার কাঁধের উপরেই, সেই বিষয়টিও বুঝিয়ে দেন শৌমেনি। এবার শৌমেনি বাধা পেরিয়ে মেসি কতটা বিধ্বংসী হয়ে উঠতে পারেন, তা দেখতে সমর্থকদের অপেক্ষা করতে হবে রোববারের ফাইনাল পর্যন্ত।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর