রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

গোল করেও লাল কার্ড!

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩ ডিসেম্বর ২০২২, ০৪:১৪ পিএম

শেয়ার করুন:

গোল করেও লাল কার্ড!

অঘটনের কাতারে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলকে হারিয়েছে ক্যামেরুন। বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের মতো আফ্রিকার কোনো দলের কাছে হারল সেলেসাওরা। ক্যামেরুনের ইতিহাস লেখার এই ম্যাচে জয়ের নায়ক ভিনসেন্ট আবুবকর। তবে সব ছাপিয়ে গেছে গোল করেও তার লাল কার্ড দেখার ঘটনা। ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানের পর বিশ্বকাপে প্রথম কোনো ফুটবলার, যিনি একই ম্যাচে গোল করলেন ও লাল কার্ড দেখলেন।

দোহারের লুসাইল স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের শেষ ম্যাচে ক্যামেরুনের বিপক্ষে ১-০ গোলের লজ্জার হারের স্বাদ পায় ব্রাজিল। ম্যাচে ক্যামেরুনের একমাত্র গোলদাতা আবুবকর। তার শেষ মুহূর্তের গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে মধ্য আফ্রিকার দলটি। তবে ম্যাচ শেষে আনন্দ সামলাতে পারেননি আবুবকর। উচ্ছ্বাস প্রকাশ করতে গিয়ে খুলে ফেলেন জার্সি। ফুটবলের নিয়ম অনুযায়ী কোনও ফুটবলার জার্সি খুললে তাকে হলুদ কার্ড দেখতে হয়। তার ক্ষেত্রেও ঘটে একই ঘটনা। আগে থেকেই একটি হলুদ কার্ড দেখায় আবুবকরের দ্বিতীয় হলুদ কার্ড বদলে যায় লাল কার্ডে।


বিজ্ঞাপন


আরও পড়ুন- আর্জেন্টিনার সামনে এবার উজ্জীবিত অস্ট্রেলিয়া

তবে লাল কার্ড দেখার পরও আপত্তি দেখাননি আবুবকর। উল্টো হাসতে হাসতে মাঠ ছাড়েন এই ৩০ বছর বয়সী ফুটবলার। তখন ব্রাজিলকে গোল দেওয়ার আনন্দ সব ভুলিয়ে দিয়েছে আফ্রিকার এই ছ’ফুট লম্বা ফুটবলারকে। বিনা প্রতিবাদে রেফারির সঙ্গে হাত মিলিয়ে মাঠ ছাড়েন তিনি। ম্যাচে লাল কার্ড দেখেও তাই ক্যামেরুনের নায়ক হয়ে রইলেন আবুবকর।

এর আগে ২০০৬ সালে ইতালির বিপক্ষে বিশ্বকাপের ফাইনাল ম্যাচে গোল করেছিলেন জিদান। সেই ম্যাচটি ছিল এই ফরাসি তারকা ফুটবলারের শেষ আন্তর্জাতিক ম্যাচ। ম্যাচে ইতালির মাতারাজ্জিকে মাথা দিয়ে ফাউল করেন জিদান। ফলে সেই খেলায় লাল কার্ড দেখেছিলেন এই ফুটবলার।


বিজ্ঞাপন


আরও পড়ুন- নকআউটের প্রথম যুদ্ধে ডাচদের চমকে দেওয়ার অপেক্ষায় যুক্তরাষ্ট্র

একই ম্যাচে গোল ও লাল কার্ডের ঘটনা সেবারের বিশ্বকাপেই শেষবারের মতো ঘটেছিল। এবার ১৬ বছর পর আবারও ঘটল একই কাণ্ড। যদিও সেবার বিশ্বকাপের ফাইনালে জিদানের ফ্রান্স হেরে গিয়েছিল। শুক্রবার রাতের ম্যাচে আবুবকরের ক্যামেরুন ব্রাজিলকে হারিয়েও সুযোগ হারিয়েছে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে উঠার সুযোগ।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর