রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

হেলিকপ্টারে মেসিদের বিজয় প্যারেড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২১ ডিসেম্বর ২০২২, ১০:১৪ এএম

শেয়ার করুন:

হেলিকপ্টারে মেসিদের বিজয় প্যারেড

দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরা ঘুচিয়েছে আর্জেন্টিনা। গত আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা নিজেদের করেছে লিওনেল মেসি-ডি মারিয়ারা। স্নপ্নযাত্রা শেষে মঙ্গলবার ভোরে দেশে পৌঁছায় লিওনেল স্ক্যালোনি বাহিনী। তাদের দেখতে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সের রাজপথে নামে লাখো মানুষের ঢল। দেশটির একটি সংবাদ মাধ্যমের দাবি, মেসিদের সংবর্ধনা অনুষ্ঠানের স্থান ওবেলিস্কে যোগ দিয়েছেন ৪০ লাখেরও বেশি মানুষ।

দেশে পৌঁছানোর পর দুপুরে আর্জেন্টিনার ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ ওবেলিস্কে ছাদখোলা বাসে ভক্তদের সঙ্গে বিজয় উদযাপনের কথা ছিল বিশ্ব চ্যাম্পিয়নদের। তবে তা আর হয়ে উঠেনি। নিরাপত্তা ও জনসমুদ্রের কারণে বাধ্য হয়ে সিদ্ধান্ত বদলাতে হয় কর্তৃপক্ষকে। তাই ছাদখোলা বাস রেখে হেলিকপ্টারে বিজয় প্যারেডে অংশ নিতে দেখা যায় মেসিদের। এমন সিদ্ধান্ত পরিবর্তেনর জন্য ক্ষমা চেয়েছে আর্জেন্টিনার প্রেসিডেন্ট কার্যালয়।


বিজ্ঞাপন


আরও পড়ুন- বিশ্বজয়ের অনুভূতি জানাতে যা লিখলেন মেসি

আর্জেন্টাইন প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের মুখপাত্র গ্যাব্রিয়েলা সেরুতি এক বিবৃতিতে বলেন, ‘বিশ্ব চ্যাম্পিয়নরা হেলিকপ্টারে করে পুরো শহর উড়েছে কারণ স্থলপথে মানুষের আনন্দের বিস্ফোরণ ঘটেছে। এই কারণে স্থলপথে ছাদখোলা বাস দিয়ে বিজয় মিছিল চালিয়ে যাওয়া সম্ভব ছিল না’।

এর আগে সোমবার স্থানীয় সময় রাত ২টা ৪০ মিনিটে বিশ্বকাপজয়ী দলকে বহনকারী বিমান ইজাজা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। বিমানবন্দর থেকে ফুটবলার ও কোচিং স্টাফরা চলে যান আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) এর হেড কোয়ার্টারে। সেখানে কয়েক ঘণ্টা বিশ্রাম নেন তারা।


বিজ্ঞাপন


দীর্ঘ ৩৬ বছর পর নিজেদের ঘরে বিশ্বকাপ ফিরে আসায় জয়ীদের বরণ করে নিতে সরকারি ছুটি ঘোষণা করা হয় দেশটিতে। পুরো দেশ জুড়ে ছিল বাঁধভাঙা উৎসবের আমেজ। রাজধানী বুয়েন্স আয়ার্সের ওবেলিস্ক ও এর আশেপাশে জড়ো হন লক্ষাধিক ফুটবলপ্রেমী। আর এতেই ছাদখোলা বাসে বিজয় প্যারেডের পরিকল্পনা থেকে সিদ্ধান্ত বদলায় কর্তৃপক্ষ।

আরও পড়ুন- মেসি না রোনালদো, সর্বকালের সেরা কে?

তবে ছাদখোলা বাসে করে বিজয় মিছিল না করার সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ক্লাউদিও তাপিয়া। তিনি টুইটারে বলেন, ‘তারা (পুলিশ) আমাদের ওবেলিস্কে গিয়ে লাখো মানুষের সঙ্গে আনন্দ উৎসবে অংশ নিতে দেয়নি। যেই নিরাপত্তা সংস্থাগুলো আমাদের পরিকল্পনার কথা জানিয়েছে তারাই আমাদের যেতে দিচ্ছে না, এটা খুব লজ্জাজনক। সকল চ্যাম্পিয়ন খেলোয়াড়দের পক্ষ থেকে আমরা ক্ষমা চাচ্ছি’।

অন্যদিকে স্থানীয় একটি গণমাধ্যমের বরাত দিয়ে জানা যায়, বিকেলে পুলিশের দল ও মেসিদের বহনকারী ছাদখোলা বাসটি ধীর গতিতে জনসমুদ্রের দিকে এগোতে থাকে। একটি ভিডিও ফুটেজে দেখা যায়, বেশ কয়েকজন সমর্থক ফ্লাইওভার ও ব্রিজ থেকে ফুটবলারদের বাসে ঝাঁপ দেওয়ার চেষ্টা করছে। এতে নিচে পড়ে ১৮ জনের মতো সমর্থক আহত হন। তাই এমন পরিস্থিতি মাথায় রেখে বাধ্য হয়েই ছাদখোলা বাসে বিজয় প্যারেডের সিদ্ধান্ত বাতিল করা হয়।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর