রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

আর্জেন্টাইন বাজপাখির অবিশ্বাস্য সেই মুহূর্ত

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ০৭:২০ পিএম

শেয়ার করুন:

আর্জেন্টাইন বাজপাখির অবিশ্বাস্য সেই মুহূর্ত

দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরা ঘোচালো আর্জেন্টিনা। গত আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে তৃতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা নিজেদের করে নীল মেসি-ডি মারিয়ারা। ক্যারিয়ারের চির অধরা সেই আন্তর্জাতিক ট্রফিটাও জিতলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। তবে কাতারে আলবিসেলেস্তাদের স্বপ্ন জয়ের অন্যতম কারিগর দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেস। এই আনসাং হিরোই আর্জেন্টিনার এবারের বিশ্বকাপ জয়ের নেপথ্য নায়ক।

কাতারের লুসাইল স্টেডিয়ামে রোববার রাতের ফাইনাল গড়ায় টাইব্রেকারে। তবে অতিরিক্ত সময়ের শেষ বাঁশি বাজার আগে দলকে নিশ্চিত গোল হজমের হাত থেকে রক্ষা করেন এমিলিয়ানো মার্টিনেস। অতিরিক্ত সময়ের ১২৩তম মিনিটে র‍্যান্ডাল কোলো মুয়ানির গোলমুখের শট দারুণ এক সেভে দলকে রক্ষা করেন এমি। এরপরই ম্যাচের ভাগ্য গড়ায় টাইব্রেকারে।


বিজ্ঞাপন


আরও পড়ুন- মেসির স্ত্রীর আবেগঘন স্ট্যাটাস

আর্জেন্টিনার জার্সি গায়ে মার্টিনেসের ক্যারিয়ার মাত্র ২৫টি ম্যাচের। আর এতেই কিংবদন্তি বনে গেছেন এমি। ২০২১ সালে অভিষেক হওয়া এই গোলরক্ষক নিঃসন্দেহে আর্জেন্টিনার ইতিহাসের সেরা গোলরক্ষক। কারণ এই ২৫ ম্যাচের ক্যারিয়ারে জাতীয় দলের হয়ে তিনটি শিরোপা জিতে ফেলেছেন ৩০ বছর বয়সী মার্টিনেস।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে জিতে সেমিফাইনালের টিকিট পায় আর্জেন্টিনা। সেই ম্যাচে ২-০ গোলে এগিয়ে থেকেও ২-২ গোলের সমতায় শেষ হয় ম্যাচ। ডাচদের দারুণ প্রত্যাবর্তনে যখন স্বপ্নভঙ্গের শঙ্কা তখন মেসিকে এমি বলেছিলেন, ‘আমি তো আছি।’ সত্যিই তিনি অতিমানব হয়ে হাজির হয়েছিলেন সেদিন। রুখে দিয়েছিলেন দুইটি শট। ৪-৩ ব্যবধানে দলকে এনে দিয়েছিলেন দারুণ জয়।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ফ্রান্সের ধারাবাহিক সাফল্যের পিছনে রয়েছে সুনির্দিষ্ট পরিকল্পনা

এবার ফাইনালেও নিজ দক্ষতায় প্রমাণ করালেন কেন তিনি ‘বাজপাখি’, কেন তিনি ‘পেনাল্টি বিশেষজ্ঞ’। এর সঙ্গে টাইব্রেকারে নিজের চাপ সামলানোর অসাধারণ দক্ষতাও দেখিয়েছেন আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের এই নেপথ্য নায়ক।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর