বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ঢাকা

যে কারণে হারল আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০২২, ০৬:৩৯ পিএম

শেয়ার করুন:

যে কারণে হারল আর্জেন্টিনা

ফুটবল বিশ্বকাপের ২২তম আসরে নিজেদের প্রথম ম্যাচে এশিয়ার পরাশক্তি সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলের হার নিয়ে মাঠ ছেড়েছে আর্জেন্টিনা। ম্যাচের শুরুতেই লিওনেল মেসি পেনাল্টি থেকে দলকে এগিয়ে দিলেও, শেষপর্যন্ত লিড ধরে রাখতে পারেনি স্ক্যালোনি বাহিনী। দলের রক্ষণভাগের ব্যর্থতায় দ্বিতীয়ার্ধের আট মিনিটের মধ্যে দলটিকে মাটিতে নামিয়ে আনে এশিয়ার পরাশক্তি সৌদি আরব।

কাতারের লুসাইল স্টেডিয়ামে সি গ্রুপের প্রথম ম্যাচে মাঠে নামে এই দুই দল। ম্যাচের প্রথম থেকেই সৌদির রক্ষণভাগে দ্রুত আক্রমণ সাজাতে থাকে মেসি-ডি মারিয়ারা। ম্যাচের অষ্টম মিনিটে কর্ণার শট নেওয়ার পরই খেলা থামিয়ে দেন রেফারি। সঙ্গে সঙ্গে ‘ভিআর’ চেকের মাধ্যমে দেখা যায় ডি-বক্সের ভেতর ফাউলের শিকার হন পারেদেস। এতেই পেনাল্টি পেয়ে যায় আর্জেন্টিনা। পেনাল্টিতে সৌদি গোলরক্ষককে বোকা বানিয়ে দলের হয়ে প্রথম গোলটি আদায় করে নেয় আলবেসেলিস্তারা।


বিজ্ঞাপন


আরও পড়ুন- আর্জেন্টিনাকে হারিয়ে সৌদির ইতিহাস

তবে প্রথমার্ধে আরো তিনটি গোলের দেখা পেলেও অফসাইডের খাড়ায় দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের তিনটি গোলই বাতিল হয়ে যায়। প্রথমার্ধের ২২তম মিনিটে প্রথম গোলের পরেই লাউতারো মার্তিনেস আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন। মেসির পাস থেকে গোল করলেও ভিএআরে পরিষ্কার বোঝা যায় বল রিসিভ করার সময়েই মেসি অফসাইডে দাঁড়িয়েছিলেন।

২৮তম মিনিটে ও ৩৪তম মিনিটে আবারও দুইটি গোল অফসাইডে বাতিল করা হয়। এরপর আর কোনও দল গোল করতে না পারায় ১-০ গোলের লিড নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।


বিজ্ঞাপন


তবে বিরতির পর থেকে ম্যাচে ঘুরে দাঁড়ায় এশিয়ার পরাশক্তিরা। অসাধারণ গোল করে দলকে সমতায় ফেরান ফরোয়ার্ড সালেহ আলশেহরি। তার ঠিক পাঁচ মিনিট পরই সৌদি সমর্থকদের আবারও আনন্দে ভাসান সালেম আলদাউসারি। চোখ ধাঁধানো গোলে দলকে লিড এনে দেন এই সেভিয়া তারকা।

এরপর ম্যাচে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও সম্ভব হয়নি আলবেসেলিস্তাদের। ম্যাচের বাকিসময় দলের মাঝ মাঠের ফুটবলাররা ছিলেন নিষ্প্রান। বেশ কয়েকটি ভালো সুযোগ তৈরি করেও গোল বের করে আনতে পারেননি ফরোয়ার্ডরা। মাঝমাঠে লো সেলসোর অভাব বেশ ভালোভাবেই ভুগিয়েছে দলটিকে। তাছাড়া দলের ডিফেন্ডাররাও ছিলেন ছন্দহীন।

আরও পড়ুন- আর্জেন্টিনার জালে সৌদির জোড়া গোল

তবে এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দারুণ খেলা সৌদি আরবের জয়ের নায়ক দলের আক্রমণভাগের ফুটবলাররা। আর্জেন্টিনার প্রথম গোলের পরই জ্বলে ওঠেন তারা। দ্রুত আক্রমণ শানাতে থাকেন স্ক্যালোনি শিবিরে। যার ফল পেয়ে যায় দলটি। দ্রুত দুই গোল আদায় করে দলের জয় নিশ্চিত করে এশিয়ার পরাশক্তিরা।

ম্যাচের যোগ করা সময়েও বেশি কয়েকবার গোলের সুযোগ তৈরি করে আর্জেন্টিনা। তবে সৌদি আরবের গোলকিপার আলওয়াইসের দৃঢ়তায় গোল বের করতে পারেনি মেসিরা। ফলে টানা ৩৬ ম্যাচের অপরাজেয় যাত্রা থেমে যায় আলবেসেলিস্তাদের। এর আগে আন্তর্জাতিক ফুটবলে সর্বশেষ আর্জেন্টিনা হেরেছিল ২০২০ সালের ১২ নভেম্বর প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর