বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪, ঢাকা

ফিফার নিষেধাজ্ঞার ভয়ে ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পড়বেন না কেইনরা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ০৬:১২ পিএম

শেয়ার করুন:

ফিফার নিষেধাজ্ঞার ভয়ে ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পড়বেন না কেইনরা

সমকামীদের সমর্থন তুলে ধরা ও বৈষম্য দূর করতে বিশ্বকাপজুড়ে ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছিল নেদারল্যান্ডস, জার্মানি, ইংল্যান্ডসহ প্রায় সবগুলো ইউরোপিয়ান দেশ। কিন্তু ফিফার নিষেধাজ্ঞার ভয়ে সেই সিদ্ধান্ত থেকে সরে আসছে তারা। 

সমকামীদের সমর্থনে জন্য অনেক দেশের অধিনায়কই হাতে ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরে খেলতে নামেন। কিন্তু কাতারে সমকামীদের সমর্থনের বিষয়ে কোনো বৈধতা নেই। যে কারণে ফিফাও বিশ্বকাপের এই আসরে ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ নিষিদ্ধ করেছে। পাশাপাশি এটাও জানানো হয়েছিল যে, কেউ ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরে খেলতে নামলে তাকে হলুদ কার্ড দেয়া হবে।


বিজ্ঞাপন


তবুও ইউরোপের বেশ কয়েকটি দেশের অধিনায়ক আইনটি অমান্য করার কথা বলেছিলেন। সেই তালিকায় ছিলেন নেদারল্যান্ডসের অধিনায়ক ভার্জিল ফন ডাইক, জার্মানির ম্যানুয়েল নয়্যার ও ইংল্যান্ডের হ্যারি কেনরা। কিন্তু শেষ সময় প্রত্যেকেই এ সিদ্ধান্ত থেকে সরে এসেছেন।

এক বিবৃতিতে বলা হয়, 'আমরা জরিমানা দিতে প্রস্তুত ছিলাম এবং আর্মব্যান্ড পরতেও শক্তভাবে প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম। তবে আমরা আমাদের খেলোয়াড়দের এমন পরিস্থিতিতে ফেলতে পারি না যেখানে তাদের নিষিদ্ধ হওয়া বা বাধ্য হয়ে মাঠ ছাড়ার সম্ভাবনা থাকে। '

এ সম্পর্কে এক বিবৃতিতে ডাচ ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে, ‘আমরা ওয়ান লাভ আর্মব্যান্ডের পক্ষে এবং চাই দ্রুত এটা পৃথিবীব্যাপি ছড়িয়ে পড়ুক। কিন্তু আমাদের কাছে জয় খুব গুরুত্বপূর্ণ। এ কারণে অধিনায়ক ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরে খেলতে নামুক, সেটা চাই না।’ 

সমকামীদের সমর্থনে ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেনেরও ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’পরে খেলতে নামার কথা আছে। যদিও হলুদ কার্ড ইস্যুতে বিষয়টি পুনর্বিবেচনা করছে ইংলিশ ফুটবল ফেডারেশন। 


বিজ্ঞাপন


এসটি 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর