রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফ্রান্সের বিপক্ষে ইতিহাস তৈরির অপেক্ষায় ‘দি অ্যাটলাস লায়ন্স’

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ০৪:০৬ পিএম

শেয়ার করুন:

ফ্রান্সের বিপক্ষে ইতিহাস তৈরির অপেক্ষায় ‘দি অ্যাটলাস লায়ন্স’

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রথমবারের মতো বসা বিশ্বকাপের এবারের আসরে দ্বিতীয় সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ফ্রান্স ও মরক্কো। দুর্দান্ত নৈপুণ্যে গ্রুপ পর্ব, শেষ ষোলো ও কোয়ার্টারের বাঁধা পেরিয়ে এই দুই দল আজ সেমির মঞ্চে। লক্ষ্য একটাই, ফাইনালে উঠে শিরোপা উঁচু করে ধরার। প্রথম আরব ও আফ্রিকান দেশ হিসেবে সবাইকে চমকে দিয়ে শেষ চারে উঠে এসেছে মরক্কো। অন্যদিকে টানা দুইবারের মতো বিশ্বকাপের শিরোপা ঘরে তোলার হাতছানি ফরাসিদের সামনে।

কাতারের আল বায়াত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামবে এই দুই দল। উত্তর আফ্রিকার দেশ মরক্কো একসময় ফরাসিদের উপনিবেশ ছিল। উনিশ শতকের মাঝামাঝি সময়ে এসে দুই দেশ আলাদা হলেও মরক্কোর সঙ্গে ফ্রান্সের সম্পর্কটা দারুণ। তবে অর্থনৈতিক ও অন্যান্য সুযোগ-সুবিধার টানে মরক্কোর মানুষজন এখনো অভিবাসী হয়ে আসে ফ্রান্সে।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ব্রাজিলকে খোঁচা দিয়ে ড্রেসিংরুমে আর্জেন্টিনার উল্লাস

কোয়ার্টার ফাইনালের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে আটলান্টিক মহাসাগর ও ভূমধ্যসাগরের কোলঘেঁষা উত্তর আফ্রিকার দেশ মরক্কো। ‘ডার্ক হর্স’ খ্যাত মরক্কো।

কাতারে দুর্দান্ত ফুটবল উপহার দিয়ে ইতিহাসগড়া মরক্কোর দলটি অন্য সবার থেকে কিছুটা ভিন্ন। এখন পর্যন্ত চলমান বিশ্বকাপে তাদের জালে একবারের জন্যও বলও জড়াতে পারেনি কোনো প্রতিপক্ষ। একটি গোল হয়েছিল, সেটিও আত্মঘাতী।


বিজ্ঞাপন


ফ্রান্সের বিপক্ষে এই দল নিয়ে ইতিহাসের জন্ম দিতে প্রস্তুত মরক্কান কোচ ওয়ালিদ রেগরাগুইয়ে। অঘটনের জন্ম দিয়ে স্বপ্ন বাধতে যিনি বদ্ধপরিকর। বলেছেন, ‘স্বপ্ন দেখতে পয়সা লাগে না। স্বপ্ন না দেখলে উঁচুতে উঠাও যাবে না। ইউরোপীয় দলগুলোর এখন বিশ্বকাপ জেতা অভ্যাস হয়ে গেছে’।

আরও পড়ুন- ক্রোয়েশিয়ার বিপক্ষে যত রেকর্ড গড়লেন মেসি

অন্যদিকে উড়তে থাকা মরক্কোর বিপক্ষে লড়াইয়ে বেশ সতর্ক ফ্রান্স। ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারান তাই সতীর্থদের সতর্ক করে বলেছেন ‘মরক্কোকে এত দূর আসতে কেউ সুযোগ করে দেয়নি। নিজেদের যোগ্যতায় তারা আজ এই মঞ্চে। আমাদেরও অনেক অভিজ্ঞতা আছে, আমরা যেন তাদের ফাঁদে পা না দেই। নতুন লড়াইয়ের জন্য প্রস্তুত থাকতে হবে আমাদের’।

বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স ও মরক্কো। আন্তর্জাতিক ম্যাচে এখন পর্যন্ত দুই দলের পাঁচবারের মুখোমুখি দেখায় তিনটি ম্যাচে জয় ফ্রান্সের। বিপরীতে একটি ম্যাচেও জয়ের স্বাদ পায়নি আফ্রিকার দেশটি। দুটি ম্যাচ অমীমাংসিতভাবে শেষ হয়।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর