শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

সাড়ে ১১ হাজার কোটি টাকার দল নিয়ে বিশ্বকাপে ব্রাজিল

ফুয়াদ হাসান
প্রকাশিত: ১০ নভেম্বর ২০২২, ১২:০১ পিএম

শেয়ার করুন:

সাড়ে ১১ হাজার কোটি টাকার দল নিয়ে বিশ্বকাপে ব্রাজিল

আর মাত্র দশ দিন। এরপরই পর্দা উঠছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ এর। অপেক্ষার প্রহর শেষ হতে যাচ্ছে কোটি কোটি ফুটবলপ্রেমীর। কাতারে ফুটবলের ইতিহাসে প্রথমবারের মতো শীতকালে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের বিশ্বকাপ। ইতিমধ্যে দলগুলো ঘোষণা করতে শুরু করেছে নিজেদের চূড়ান্ত স্কোয়াড। তবে প্রথম দল হিসেবে এই বিশ্বকাপের জন্য পূর্ণাঙ্গ স্কোয়াড ঘোষণা করে ফেলেছে আসরের অন্যতম ফেভারিট দল ব্রাজিল। পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়নদের বাজারমূল্য ইতিমধ্যে সাড়া ফেলে দিয়েছে গোটা ফুটবল বিশ্বকে।  

৭ নভেম্বর (সোমবার) সেলেসাও কোচ তিতে ষষ্ঠ বিশ্বকাপ জয়ের লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে ২৬ সদস্যের এই দল ঘোষণা করেন। তবে দল ঘোষণার পরই নতুন এক বিস্ময়ের জন্ম দিয়েছে ব্রাজিল। রেকর্ড প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকার দল নিয়ে এবার কাতারের মাটিতে পা রাখবে নেইমার-ভিনিসিয়াসের দল। আন্তর্জাতিক ট্রান্সফার মার্কেটে স্কোয়াডের ২৬ জন খেলোয়াড়ের এই বাজার মূল্য চমকে দিয়েছে সমর্থকদের। 


বিজ্ঞাপন


আরও পড়ুন- অনন্য রেকর্ডের সামনে দানি আলভেজ

বিশ্বের বড় বড় ফুটবল ক্লাবে নিজেদের রাজত্ব বেশ আগে থেকেই পাকাপোক্ত করে রেখেছে সেলেসাও দলের ফুটবলাররা। যেখানে ব্রাজিলিয়ানরা দাপিয়ে বেড়াচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লিগ, জার্মান বুন্দেসলিগা, ইতালিয়ান সিরি’আ, ফ্রেঞ্চ লিগের মতো বড় বড় আসরে। এদের মধ্যে বর্তমানে ফুটবল মার্কেটের তৃতীয় দামি ফুটবলার রিয়ালের হয়ে খেলা ভিনিসিয়াস জুনিয়র। এই ফরোয়ার্ডের বাজার মূল্য ১২০ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশি বারোশো কোটি টাকার সমান। এরপরেই আছেন রিয়ালের আরেক তারকা ফরোয়ার্ড রদ্রিগো। যার বাজার দর বাংলাদেশি টাকায় ৮০০ কোটি টাকার সমতুল্য।

তাছাড়াও দলের অন্য দুই তারকা ফুটবলার নেইমার ও গ্যাব্রিয়েল জেসুসের বর্তমান বাজার মূল্য ৭৫০ কোটি টাকা করে। রাফিনিয়া, অ্যান্তনি, ফ্যাবিনহোর মতো আরও মূল্যবান ফুটবলারও আছেন তিতের এবারের বিশ্বকাপ স্কোয়াডে।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপ জিতবে আর্জেন্টিনা  

২০০২ থেকে ২০২২। মাঝের এই বছরগুলোতে বিশ্ব ফুটবলে ছিল শুধুই ইউরোপের দলগুলোর একচ্ছত্র রাজত্ব। ২০০৬ সালে ইতালি, ২০১০ সালে স্পেন, ২০১৪ সালে জার্মানি আর ২০১৮ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। ১৯৩০ সাল থেকে ইউরোপের বাইরে ১০ বার অনুষ্ঠিত বিশ্বকাপে মাত্র দু’বারই চ্যাম্পিয়ন হয়েছে ইউরোপের কোন দেশ। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় স্পেন। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় জার্মানি। ২০০২ সালে জাপান-দক্ষিণ কোরিয়ায় বিশ্ব চ্যাম্পিয়ন হয় ব্রাজিল। তাই ২০ বছর পর আবারও এশিয়ার মঞ্চে বিশ্বসেরার হাতছানি সেলেসাওদের সামনে।

২৫ নভেম্বর ‘জি’ গ্রুপে সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করবে ব্রাজিল। এই গ্রুপের অন্য দুই দল সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

বিশ্বকাপে ব্রাজিলের স্কোয়াড

গোলরক্ষক
আলিসন, এদেরসন, ওয়েভেরতন

ডিফেন্ডার 
দানি আলভেস, দানিলো, আলেক্স সান্দ্রো, আলেক্স তেলেস, চিয়াগো সিলভা, মার্কিনিয়োস, এদের মিলিতাও, গ্লেইসন বেহেমা।

মিডফিল্ডার 
কাসেমিরো, ফাবিনিয়ো, ব্রুনো গিমারেস, ফ্রেদ, লুকাস পাকেতা, এভেরতন রিবেইরো, লুকাস পাকেতা।

ফরোয়ার্ড 
নেইমার, ভিনিসিউস জুনিয়র, গাব্রিয়েল জেসুস, আন্তোনি, রাফিনিয়া, রিশার্লিসন, গাব্রিয়েল মার্তিনেল্লি, রদ্রিগো, পেদ্রো।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর