সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোস্টারিকাকে হারিয়েও বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৩:০২ এএম

শেয়ার করুন:

কোস্টারিকাকে হারিয়েও বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির

বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে বিশ্বকাপের নকআউট পর্বে যেতে হলে কোস্টারিকার বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে। একই সঙ্গে তাকিয়ে থাকতে হবে স্পেন-জাপান ম্যাচের দিকে। এমন কঠিন সমীকরণের ম্যাচে কাতারের আল বায়াত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামে কোস্টারিকা ও জার্মানি। উত্তেজনাপূর্ণ এই ম্যাচে কেইলর নাভাসদের ৪-২ গোলের ব্যবধানে হারিয়েছে থমাস মুলারের দল। জয় পেলেও শেষ রক্ষা হয়নি জার্মানদের। স্পেনের থেকে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় বিশ্বকাপ থেকে ছিটকে গেছে হানসি ফ্লিকের দল।

আরও পড়ুন- ৩৬ বছর পর বিশ্বকাপের শেষ ষোলোতে মরক্কো, সঙ্গী ক্রোয়েশিয়া


বিজ্ঞাপন


ম্যাচের প্রথমার্ধে সার্জ গানাব্রির গোলে ১-০ গোলে লিড নিয়ে বিরতিতে যায় জার্মানি। তবে দ্বিতীয়ার্ধে আক্রমণের গতি বাড়ায় কোস্টারিকা। ৫৮ মিনিটে এলসিন তাজেদার গোলে সমতায় ফেরে দলটি। এরপর একের পর এক আক্রমণে জার্মানির রক্ষণকে কাপিয়ে তোলে কোস্টারিকা। এরই ধারাবাহিকতায় ৭০ মিনিটে ২-১ গোলে এগিয়ে যায় দলটি। জটলার মধ্যে উড়ে আসা বলে ভারগাসের শট নয়ারের পায়ের নিচে দিয়ে জালে জড়ায়। গোলটি নিয়ে অফসাইডের দাবি জানায় জার্মান ফুটবলাররা। তবে ভিএআরে অফসাইড প্রমাণিত না হওয়ায় ম্যাচে লিড নেই কোস্টারিকা।

এর ঠিক তিন মিনিট পরেই কাই হাভার্টের গোলে সমতা ফেরে জার্মানি। ম্যাচের ৮৫ মিনিটে হাভার্টের দ্বিতীয় গোলে ৩-২ গোলে এগিয়ে যায় জার্মানি। গানাব্রির ক্রস থেকে বটম কর্নারে বল জালে জড়ান হাভার্ট। ম্যাচের ৮৯ মিনিটে কোস্টারিকাকে ম্যাচ থেকে ছিটকে দেয় নিকোলাস ফুলক্রুগের গোলটি। প্রথমে অফসাইডের বাঁশি বাজালেও পরে ভিএআরের সাহায্যে গোলের সিদ্ধান্ত দেন রেফারি।

এর আগে ম্যাচের প্রথমার্ধ থেকেই দুই দল আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোলের সুযোগ তৈরি করেছিল জার্মানি। মুসালিয়ার আক্রমণ কর্নারের বিনিময়ে রক্ষা করেন কোস্টারিকার গোলরক্ষক কেইলর নাভাস। এরপর একের পর এক আক্রমণ করতে থাকে জার্মানি। এতে ম্যাচের ১০ মিনিটেই এগিয়ে যায় তারা। মুসালিয়ার পাস থেকে পাওয়া বলে গোল করেন গানাব্রি। বিশ্বকাপের মঞ্চে এটিই তার প্রথম গোল।

আরও পড়ুন- নাটকীয়ভাবে স্পেনকে হারিয়ে শেষ ষোলোতে জাপান


বিজ্ঞাপন


প্রথমার্ধের পুরোটা সময় জুড়েই ছিল জার্মানদের আধিপত্য। বেশ কিছু ভালো গোলের সুযোগ তৈরি করলেও ব্যবধান বাড়াতে পারেনি জার্মানি। ম্যাচের ৪২তম মিনিটে বড় সুযোগটি হাতছাড়া করে কোস্টারিকা। নয়ারকে উদ্দেশ্য করা ব্যাকপাস  থেকে পাওয়া বল গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি ফুলার।

কোস্টারিকার বিপক্ষে এই জয়ে ৪ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিল জার্মানি। কোস্টারিকা শেষ করল ৩ পয়েন্ট নিয়ে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর