রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

টাইব্রেকারের জন্য বিশেষ প্রস্তুতি আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯ ডিসেম্বর ২০২২, ০৭:২৫ পিএম

শেয়ার করুন:

টাইব্রেকারের জন্য বিশেষ প্রস্তুতি আর্জেন্টিনার

বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে আজ মাঠে নামছে লিওনেল মেসির আর্জেন্টিনা। প্রতিপক্ষ ২০১০ বিশ্বকাপের রানার্সআপ নেদারল্যান্ডস। বিশ্বকাপের মঞ্চে এর আগেও বেশ কয়েকবার মুখোমুখি হয়েছে এই দুই দল। জয়-পরাজয়ের হিসেবটাও সমানে সমান। তাই বড় এই ম্যাচের আগে দুই দলই সেরে নিয়েছে শেষ মুহুর্তের প্রস্তুতি। এমনকি নির্ধারিত সময়ে কিংবা অতিরিক্ত সময়েও যদি ম্যাচের রেজাল্ট না হয়, সেই প্রস্তুতিও তৈরি করে রেখেছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনি। তাই ম্যাচের আগের দিন অনুশীলনে পেনাল্টি অনুশীলন করিয়েছেন তিনি। ম্যাচ টাইব্রেকারে গড়ালে কারা শট নেবেন, সেই পরিকল্পনাও করে রেখেছেন স্ক্যালোনি।

পেনাল্টি ও টাইব্রেকার এমনই এক মুহূর্ত যা এক মুহুর্তেই বদলে দিতে পারে ম্যাচের সমীকরণ। সম্প্রতি স্পেন-মরক্কো ম্যাচ যার বড় উদাহরণ। অতীতের শিক্ষা নিয়ে দলকে পেনাল্টি অনুশীলন করিয়েও স্পেনকে সেদিন শেষ হাসি হাসাতে পারেননি স্প্যানিশ কোচ লুইস এনরিকে। ফলে মরক্কোর কাছে পরাজয়ের তিক্ত স্বাদ নিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয় স্পেনকে। স্পেনের এই হার থেকে শিক্ষা নিয়ে আর্জেন্টিনার কোচ তার শিষ্যদের পেনাল্টি অনুশীলন করিয়েছেন। তবে সংবাদ সম্মেলনে ভিন্ন সুর গেয়েছেন স্ক্যালোনি। বলেছেন, ‘প্রতি ম্যাচের আগেই এমনটা হয়’।


বিজ্ঞাপন


আরও পড়ুন- একাডেমিকে বাস উপহার দিয়ে অনন্য দৃষ্টান্ত ব্যারিস্টার সুমনের

ডাচদের বিপক্ষে ম্যাচের আগে দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজকে দেখা গেছে মেডিটেশনে সময় কাটাতে। ম্যাচ যদি টাইব্রেকার পর্যন্ত গড়ায়, গোলরক্ষকের ভূমিকা থাকবে বেশি। অন্যদিকে শট নেওয়ার ক্ষেত্রে স্ক্যালোনির ভরসা এনজো ফার্নান্দেজ ও জুলিয়ান আলভারেজ। ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে পেনাল্টি মিস করেন মেসি, এবারের আসরেও পোল্যান্ডের বিপক্ষে মেসির পেনাল্টি রুখে দেন পোলিশ গোলরক্ষক সেজনি। তাই এই ম্যাচের আগে বেশ সতর্ক ‘এলএমটেন’।

এবারের আসরে পাওলো দিবালাকে এখন পর্যন্ত মাঠে নামাননি কোচ। তবে টাইব্রেকারের ক্ষেত্রে দিবালার পরিসংখ্যান বেশ ভালো। মনে করা হচ্ছে আজকের ম্যাচে এমন কোনো পরিস্থিতি হলে নামানো হতে পারে দিবালাকে।

 এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর