শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফিলিস্তিনি পতাকা হাতে জয় উদযাপন মরক্কোর

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২২, ০১:২১ পিএম

শেয়ার করুন:

ফিলিস্তিনি পতাকা হাতে জয় উদযাপন মরক্কোর
ফিলিস্তিনি পতাকা নিয়ে জয় উদযাপন করেন মরক্কোর খেলোয়াড়রা

স্পেনের বিরুদ্ধে অত্যাশ্চর্য বিজয়ের পর মরক্কোর খেলোয়াড়রা মাঠে জড়ো হন এবং বেশ কয়েকটি মরক্কোন পতাকার সঙ্গে ফিলিস্তিনি পতাকা নিয়ে জয় উদযাপন করেন।

গত সপ্তাহে গ্রুপ পর্বে কানাডার বিপক্ষে দলের জয়ের পরও মরক্কোর খেলোয়াড়রা ফিলিস্তিনের পতাকা প্রদর্শন করেন।


বিজ্ঞাপন


বিশ্বকাপের আয়োজক কাতারের সঙ্গে ইসরায়েলের কোনো সম্পর্ক নেই। ফিলিস্তিনিদের রাষ্ট্রীয় মর্যাদার জন্য দশকের পর দশক ধরে দেশটিকে সমর্থন করছে কাতার।

তবে রাজনৈতিক, আপত্তিকর বা বৈষম্যমূলক প্রকৃতির বলে মনে করা হয় এমন ব্যানার, পতাকা এবং ফ্লায়ার প্রদর্শন নিষিদ্ধ করেছে ফিফা। অতীতে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাগুলো স্টেডিয়ামের ভিতরে ফিলিস্তিনি পতাকা প্রদর্শনের জন্য জরিমানা জারি করেছিল।

মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপের টুর্নামেন্টে মরোক্কোই একমাত্র আরব এবং আফ্রিকান দেশ হিসেবে কোয়ার্টার ফাইনালে উঠেছে। বিশ্বকাপে তাদের এ সাফল্য সমগ্র আরব বিশ্বে, মরক্কো ও ইউরোপের আরব অভিবাসী সম্প্রদায়ের মধ্যে আনন্দের জোয়ার এনে দিয়েছে।


বিজ্ঞাপন


এদিকে স্পেনের দ্বিতীয় বৃহত্তম শহর বার্সেলোনায় মরোক্কান, মিসরীয়, আলজেরিয়ান এবং ফিলিস্তিনি পতাকা নেড়ে (আরব) যুবকরা একটি কেন্দ্রে জড়ো হয়েছিল। ওই কেন্দ্রে এফসি বার্সেলোনার ভক্তরা ঐতিহ্যগতভাবে বড় বিজয় উদযাপন করে। ওই স্থানে ঢোল বাজিয়ে ও আলোকসজ্জা করে আরব অভিবাসীরা মরক্কোর বিজয়ে উল্লাস করেন।

উল্লেখ্য, শনিবার কোয়ার্টার ফাইনালে পর্তুগালের মুখোমুখি হবে মরক্কো। ওই ম্যাচেও জয়ের আশা করছেন আরবরা।

সূত্র : দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর