শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ঢাকা

যে কারণে দেশে বিশ্বকাপের ট্রফি নিতে পারলেন না মেসিরা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ০৭:৪৫ এএম

শেয়ার করুন:

যে কারণে দেশে বিশ্বকাপের ট্রফি নিতে পারলেন না মেসিরা

১৯৭৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল। আট বছর পর ১৯৮৬ সালে ম্যারাডোনার অতিমানবীয় জাদুতে শেষবারের মতো বিশ্বকাপ জেতে আর্জেন্টিনা। এরপর থেকে বিশ্বকাপ পাওয়া দেশটির জন্য দুঃস্বপ্ন হয়ে দাঁড়ায়। ২০১৪ সালে জয়ের বন্দরে গিয়েও পূরণ হয়নি। ফাইনালে জার্মানির কাছে হেরে বিদায় নিতে হয় মেসিদের। এবার সেই স্বপ্ন ধরা দিয়েছে। দীর্ঘ তিন যুগ পর মেসির হাত ধরে বিশ্বজয় করে আর্জেন্টিনা।

৩৬ বছরের দীর্ঘ অপেক্ষার পর মেসিদের মাথায় বিশ্বজয়ের মুকুট উঠে এলেও মূল কাপ দেশে নিতে পারলেন না মেসি-ডি মারিয়ারা। যা পারেননি ১৯৮৬ সালে আর্জেন্টিনার নেতৃত্ব দেওয়া দিয়েগো ম্যারাডোনাও। এর ফলে ব্রোঞ্জের তৈরি প্রতিমূর্তি দিয়ে দেশে যেতে হচ্ছে মেসিদের।


বিজ্ঞাপন


আরও পড়ুন: বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ায় সরকারি ছুটি ঘোষণা আর্জেন্টিনায়

ফিফার নিয়ম অনুযায়ী কোনো দেশ তিনবার বিশ্বকাপ জিতলে তাদের আসল ট্রফিটি দেওয়ার নিয়ম ছিল। ১৯৭০ সালে তৃতীয় বার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। আসল জুলে রিমে ট্রফি দেওয়া হয়েছিল পেলেদের। ফিফার প্রাক্তন প্রেসিডেন্ট জুলে রিমের নামেই নামকরণ হয়েছিল সেই ট্রফির। কিন্তু ১৯৮৩ সালের ১৯ ডিসেম্বর সেই ট্রফি চুরি হয়ে যায়। এরপর আর ফেরত পাওয়া যায়নি সেটি।

meradonaট্রফিটির সোনা গলিয়ে বিক্রি করে দেওয়া হয়েছিল বলে ধারণা করা হয়েছিল। তবে পাওয়া গিয়েছিল ট্রফির নিচের অংশটি। যেটি সোনার নয়। সেই অংশটি রাখা আছে সুইৎজারল্যান্ডের ফুটবল মিউজিয়ামে। সেই ঘটনার পর থেকে কোনও জয়ী দেশকে আসল ট্রফি দেওয়া হয় না। দেওয়া হয় বিশ্বকাপ ট্রফির প্রতিমূর্তি। সেটি তাদের কাছে থাকে। আর মূল ট্রফি চলে যায় সুইৎজারল্যান্ডের জুরিখে। সেখানে ফিফা বিশ্ব ফুটবল মিউজিয়ামে রাখা হয় সেই ট্রফি। বিশ্বকাপের সময় সংশ্লিষ্ট দেশে সেই ট্রফি নিয়ে যাওয়া হয়। তারপরে আবার নিজের জায়গায় ফেরত যায় বিশ্বকাপ ট্রফি।

আরও পড়ুন: আর্জেন্টাইন বাজপাখির অবিশ্বাস্য সেই মুহূর্ত


বিজ্ঞাপন


৭০ সালের চার বছর আগে ১৯৬৬ সালেও ইংল্যান্ডে হারিয়ে গিয়েছিল আসল ট্রফি। একটি অনুষ্ঠান থেকে ট্রফি চুরি হয়ে গিয়েছিল। ৭ দিন পরে পাওয়া গিয়েছিল সেই ট্রফি। পিকেলস নামে একটি কুকুর খুঁজে বার করেছিল ট্রফিটি।

এখন যে ট্রফিটি চ্যাম্পিয়নদের দেওয়া হয় সেটি প্রথম দেওয়া হয়েছিল ১৯৭৪ সালে। কিন্তু ১৯৮৩ সালে ট্রফি হারিয়ে যাওয়ার ঘটনার পর থেকে কোনও দেশকেই আসল ট্রফি নিয়ে যেতে দেওয়া হয় না। তাই ৩৬ বছর পর ট্রফি জিতেও মেসিরা আসল ট্রফি নিয়ে যেতে পারবেন না। এর পরিবর্তে ব্রোঞ্জের তৈরি ট্রফি নিয়ে দেশে যেতে হচ্ছে তাদের।

এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর