মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

প্রথম গণ্ডি পার নেইমার-রোনালদোর, ঝুলে রইলেন মেসি

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৯:৪২ এএম

শেয়ার করুন:

প্রথম গণ্ডি পার নেইমার-রোনালদোর, ঝুলে রইলেন মেসি

কাতার বিশ্বকাপের প্রথম পর্বের খেলা চলছে। এবারের বিশ্বকাপে তারকাখ্যাতি নিয়ে এসেছেন নেইমার জুনিয়র, ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপেরা। এরই মধ্যে গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ খেলেই শেষ ষোলো নিশ্চিত করেছে এই চার তারকার মধ্যে তিন তারকাই। ঝুলে রয়েছে শুধু মেসির আর্জেন্টিনা।

কাতার বিশ্বকাপে প্রথম দেশ হিসেবে শেষ ষোলো নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। গ্রুপ-ডি’তে নিজেদের দ্বিতীয় ম্যাচে এমবাপের জোড়া গোলে ফ্রান্স ২-০ ব্যবধানে  হারায় ডেনমার্ককে। এই জয়ে ২ ম্যাচ থেকে পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে উঠে শেষ ষোলোর টিকিট পায় দেশটি।


বিজ্ঞাপন


সোমবার রাতে সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিয়েছে ব্রাজিল। 'জি' গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে নেইমার জুনিয়রকে ছাড়া মাঠে নেমেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে মাঠে নেইমারের কোনো অভাব বুঝতে দেননি ক্যাসেমিরো-সিলভারা।

আরও পড়ুন: যে সমীকরণে পরের রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা

একই দিনে 'এইচ' গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে বল দখল ও আক্রমণে দাপটের সঙ্গেই এগিয়ে ছিল পর্তুগাল। অপরদিকে কোনো অংশেই পিছিয়ে ছিল না উরুগুয়েও। তবে ব্রুনো ফার্নান্দেজের জোড়া গোলে পর্তুগিজদের কাছে ২-০ গোলে হেরে গেছে সুয়ারেজ-কাভানিরা। এর ফলে তৃতীয় দল হিসেবে কাতার বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করেছে ফার্নান্দো সান্তোসের শিষ্যরা।

ফ্রান্স, ব্রাজিল ও পর্তুগালের শেষ ষোলো নিশ্চিত হলেও এখনও ঝুলে রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। মঙ্গলবার দিবাগত রাত একটায় পোল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এই ম্যাচের ওপরই নির্ভর করছে মেসি-ডি মারিয়াদের ভাগ্য।


বিজ্ঞাপন


আরও পড়ুন: সুইজারল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোতে ব্রাজিল 

পোল্যান্ডের বিপক্ষে জয় পেলে শেষ ষোলো নিশ্চিত হবে আর্জেন্টিনার। তবে ড্র হলে নানা সমীকরণ মেলাতে হবে।

পোল্যান্ডের সঙ্গে ড্র করলে তাকিয়ে থাকতে হবে সৌদি-মেক্সিকো ম্যাচে। আর্জেন্টিনা-পোল্যান্ড ড্র করলে আর সৌদি-মেক্সিকো ম্যাচও ড্র হলে, সমান পয়েন্ট হবে আর্জেন্টিনা ও সৌদির, তখন দেখা হবে গোল পার্থক্য।

আরও পড়ুন: উরুগুয়েকে হারিয়ে শেষ ষোলোতে পর্তুগাল

মেক্সিকো সৌদিকে হারালে এবং আর্জেন্টিনা পোল্যান্ডের সঙ্গে ড্র করলে দুই দলের (মেক্সিকো-আর্জেন্টিনা) পয়েন্ট সমান হবে। তখন দেখা হবে মেক্সিকো-আর্জেন্টিনার গোল ব্যবধান। সৌদি আরব জিতে গেলে এবং পোল্যান্ড-আর্জেন্টিনা ড্র হলে বাদ পড়বে আলবিসেলেস্তেরা।

পোল্যান্ডের কাছে আর্জেন্টিনা হেরে গেলে কোনো সুযোগ থাকবে না।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর