শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ঢাকা

শেষ মুহূর্তের চমকে ঐতিহাসিক জয় ইরানের

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২২, ০৬:০৩ পিএম

শেয়ার করুন:

শেষ মুহূর্তের চমকে ঐতিহাসিক জয় ইরানের

কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি ‘বি’ গ্রুপের দুই দল ইরান ও ওয়েলস। তাই এবারের আসরে প্রথম জয়ের লক্ষ্যে আজকের দিনের প্রথম ম্যাচে মাঠে নামে এই দুই দল। তবে বাঁচা মরার এই লড়াইয়ে শেষ হাসি হেসেছে ইরান। ম্যাচের শেষ মুহুর্তের দুই গোলে গ্যারেথ বেলের ওয়েলসকে হারিয়েছে এশিয়ার দলটি। যোগ করা সময় জয়সূচক গোল দুটি করেন রুজবে চেশমি ও রামিন রেজাইয়ান।

বাংলাদেশ সময় বিকেল ৪টায় কাতারের আহমেদ বিন আলি স্টেডিয়ামে মাঠে নামে এই দুই দল। শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে ইরান ও ওয়েলস। ম্যাচের দ্বাদশ মিনিটেই লিড নেওয়ার সুযোগ পায় গ্যারেথ বেলের দল। তবে কনর রবার্টসের ক্রসে কিফার মুরের শট ঠেকিয়ে দেন ইরানের গোলরক্ষক।


বিজ্ঞাপন


এর তিন মিনিট পরই বল জালে জড়ান আলি গোলিজাদেহ। ওয়েলস মিডফিল্ডার রবার্টসের ভুলে বল পান ইরানের সরদার আজমাউন। তবে গোলিজাদেহ অফসাইডে থাকায় গোলের দেখা পায়নি ইরান। এরপরই সতর্ক হয়ে যায় গ্যারেথ বেলের দল। রক্ষণে মনোযোগ বাড়ায় ওয়েলস। প্রথমার্ধের যোগ করা সময়ে এগিয়ে যেতে পারত ইরান। আহমাদ নুরুল্লাহির দারুণ ক্রস একটুর জন্য পা ছোঁয়াতে পারেননি আজমাউন। এতেই গোলশূন্য ব্যবধান নিয়ে বিরতিতে যায় দুই দল।

আরও পড়ুন- আর্জেন্টাইন শিবিরে ইনজুরি শঙ্কা

বিরতি থেকে ফিরে ম্যাচে ঘুরে দাঁড়ায় ইরান। দ্বিতীয়ার্ধের শুরু থেকে যেন খুঁজেই পাওয়া যাচ্ছিল না গ্যারেথ বেলদের। গতিময় ফুটবল খেলে ওয়েলস রক্ষণে কাঁপন ধরিয়ে দেয় এশিয়ার দলটি। তৈরি করে অসংখ্য সুযোগ। পোস্টে লেগে ফিরে আসে দুটি বল।


বিজ্ঞাপন


শেষ দিকে ১০ জনের দলে পরিণত হয় গ্যারেথ বেলের দল। নির্ধারিত সময় শেষ হওয়ার চার মিনিট আগে বক্সের বাইরে এসে তারেমিকে বিপজ্জনকভাবে ফাউল করেন অ্যারন রামসি। ভিএআরের সাহায্যে লাল কার্ড দেখানো হয় তাকে। এরপর গোলকিপিংয়ে আসেন ড্যানি ওয়ার্ড।

আরও পড়ুন- ইনজুরিতে নেইমার, শঙ্কায় বিশ্বকাপ

তবে নাটকীয়তার বাকি আছে তখনও। রেফারি ৯ মিনিটের ইনজুরি টাইম ঘোষণা দেন। ৯৮ মিনিটে বাঁ দিক দিয়ে আক্রমণে ঢোকে ইরান। রুজবে চেশমির বক্সের বাইরে থেকে নেওয়া ডান পায়ের দুর্দান্ত শট লক্ষ্যভেদ করে ওয়েলসের জাল। ইরান সমর্থকদের উল্লাসে ভাসান ৭৮ মিনিটে বদলি নামা এই ডিফেন্ডার। এরপর গোল শোধে মরিয়া হয়ে ওঠে ওয়েলস। উল্টো ইনজুরি টাইমের ১১ তম মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে দলকে দুই গোলের লিড এনে দেন রামিন রেজাইয়ান। বক্সের প্রান্ত থেকে গোলকিপারের মাথার উপর দিয়ে বল তুলে করেন লক্ষ্যভেদ। ২-০ গোলের নাটকীয় জয় নিয়ে মাঠ ছাড়ে এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৬-২ গোলে পরাজয় নিয়ে মাঠ ছাড়া দলটি।

বিশ্বকাপে ইউরোপীয়দের বিপক্ষে এটি ইরানের প্রথম জয়। এই জয়ে আসরের শেষ ষোলোয় ওঠার আশা টিকিয়ে রাখল রইল ইরান। অপরদিকে আগের ম্যাচে যুক্তরাষ্ট্রের সঙ্গে ড্র করা ওয়েলস ইরানের কাছে হেরে অনেকটাই বিদায়ের পথে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর