রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলের রেকর্ড স্প্যানিশ তরুণের

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০১:৫৫ পিএম

শেয়ার করুন:

বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলের রেকর্ড স্প্যানিশ তরুণের

কাতারে এবারের বিশ্বকাপ যাত্রার শুরুটা রঙিন করে রাখল স্পেন। ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে লুইস এনরিকের দল। এটিই বিশ্বমঞ্চে স্পেনের সবচেয়ে বড় জয়। ম্যাচে জোড়া গোল করেন স্প্যানিশ ফরোয়ার্ড ফেরান তোরেস। অপরদিকে একটি করে গোল করেন দানি ওলমা, মার্কো অ্যাসেনসিও, গাভি, কার্লোস সোলের ও আরবার্তো মোরাতা। আর এতে বিশ্বকাপের ইতিহাসে মানুয়েল রোসা ও পেলের পর সবচেয়ে কম বয়সী গোল স্কোরার এখন গাভি।  

এছড়াও গতকালের ম্যাচে একাধিক রেকর্ড গড়েছেন স্প্যানিশ মিডফিল্ডার গাভি। আল থুমামা স্টেডিয়ামে মাঠে নেমেই এক রেকর্ড গড়েন গাভি। স্পেনের সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে বিশ্বমঞ্চে খেলার রেকর্ড গড়েন এই মিডফিল্ডার (১৮ বছর ১১০ দিন)। 


বিজ্ঞাপন


তাছাড়া আরও দুই রেকর্ডে নাম লেখান বার্সার এই মিডফিল্ডার। ম্যাচের ৭৪ মিনিটে এনরিকের পাস থেকে গোল করেন বার্সার তরুণ তারকা গাভি। এ গোলের সুবাদে ইতিহাস গড়েন এই  বার্সা মিডফিল্ডার। এতে স্পেনের হয়ে সবচেয়ে কমবয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করেন তিনি। যে রেকর্ড এতদিন দখলে ছিলো হাঙ্গেরির সাবেক ফরোয়ার্ড নিকোলা কোভাভের। তিনি ১৯৩০ বিশ্বকাপে ১৮ বছর ১৯৭ দিন বয়সে রোমানিয়ার হয়ে অভিষেক ম্যাচে গোল করেছিলেন। 

অপরদিকে বিশ্বমঞ্চের ইতিহাসে তৃতীয় সর্বকনিষ্ঠ গোলদাতাও গাভি। ১৯৫৮ বিশ্বকাপে ১৭ বছর ২৩৯ দিন বয়সে গোল করেন পেলে। বিশ্বকাপে সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড ব্রাজিলের কিংবদন্তি পেলের। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন মেক্সিকোর সাবেক ফরোয়ার্ড ম্যানুয়াল রোহার। ১৯৩০ বিশ্বকাপে এই রেকর্ড গড়েন ম্যানুয়াল। আর ম্যানুয়াল রোহার পর তৃতীয় সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে নাম লেখালেন গাভি। 

এসটি 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর