শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিদায় রোনালদো!

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০২২, ১২:১২ এএম

শেয়ার করুন:

বিদায় রোনালদো!

মরুর বুকে বিশ্বকাপের সোনালী ট্রফিটা আর ছুঁয়ে দেখা হলো না রোনালদোর। পঞ্চম ও শেষবারের মতো মধ্যপ্রাচ্যের দেশ কাতারে খেলতে আসা গ্রেটেস্ট শো অন আর্থএর মঞ্চটা রঙিন করতে পারলেন না এই মহাতারকা। কোয়ার্টার ফাইনালের ম্যাচে মরক্কোর কাছে ১-০ গোলে হেরে বিদায় নিয়েছে পর্তুগাল। আর এতেই স্বপ্নভঙ্গ করে বিশ্বকাপ থেকে বিদায় নিতে হল এই সুপারস্টারকে।

ফুটবল দুনিয়ায় পর্তুগালের পরিচিতি ইউরোপের ব্রাজিল নামে। প্রায় একই ধাঁচের ফুটবল খেলার জন্য আইবেরিয়ান উপদ্বীপের দেশটার এই নামডাক। তবে নাম মিল থাকলেও লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের ধারের কাছেও নেই তারা। যারা কিনা ক্রিশ্চিয়ানো রোনালদোর আবির্ভাবের আগে বিশ্বকাপের আসরেই নিয়মিত সুযোগ পেত না।


বিজ্ঞাপন


কাতার বিশ্বকাপের জন্য দারুণ স্কোয়াড পেয়েছিলেন পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস। যাদের হাত ধরে শিরোপার স্বপ্ন দেখতে থাকা পর্তুগাল শেষ পর্যন্ত আটলান্টিক মহাসাগর ও ভূমধ্যসাগরের কোলঘেঁষা উত্তর আফ্রিকার দেশ মরক্কোর কাছে হেরে বিদায় নিল বিশ্বকাপের মঞ্চ থেকে। আর এতেই শেষবারের মতো বিশ্বকাপ খেলতে আসা রোনালদোর যাত্রা থামল চুপিসারে।

কাতারের আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় মরক্কোর বিপক্ষে মাঠে নামে রোনালদোর পর্তুগাল। তবে শেষ ষোলোতে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের মতো আজকের ম্যাচেও পর্তুগিজদের শুরুর একাদশে ছিলেন না দলের মূল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ম্যাচের শুরু থেকেই দুই দল গোলের জন্য মরিয়া হয়ে উঠে। তবে ডেডলক ভেঙ্গে প্রথমবারের মতো জালের নিশানা খুঁজে পায় মরক্কো। সেভিয়া স্ট্রাইকার ইউসেফ এন-নেসিরির গোলে ম্যাচের ৪২তম মিনিটে লিড পায় এবারের বিশ্বকাপের ‘ডার্ক হর্স’ খ্যাত দলটি।


বিজ্ঞাপন


বিরতি থেকে ফিরে ৫২তম মিনিটে মাঠে নামেন রোনালদো। নেমেই পর্তুগালের আক্রমণের গতি বাড়িয়ে দেন এই ফুটবলার। ম্যাচের ৫৮তম মিনিটে গনজালো রামোসের হেড পোস্টের বাইরে দিয়ে যায়। ৬৪তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে ফার্নান্দেজের শট যায় পোস্টের বেশ উপর দিয়ে। তবে আক্রমণের পর আক্রমণেও মরক্কোর রক্ষণকে কাবু করতে পারেনি পর্তুগিজ ফুটবলাররা।

পর্তুগালের মূল ভরসা রোনালদো-ফার্নান্দেজদের কোনো প্রচেষ্টাই আফ্রিকার দলটির দেয়াল ভাঙতে পারছিল না। আর এতেই ধীরে ধীরে দৃঢ় হতে শুরু করে রোনালদোর বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার। নির্ধারিত ৯০ মিনিট শেষ হলে যোগ করা সময়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন মরক্কোর ওয়ালিদ শেদিরা। তবে ১০ জনের মরক্কোর জালে বাকি ৬ মিনিটেও বল জড়াতে পারেনি রোনালদোর দল। আর এতেই ১-০ গোলের হার নিয়ে বিশ্বকাপ মিশন শেষ হয় ক্রিশ্চিয়ানো রোনালদোর।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর