রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাতার বিশ্বকাপ জিতবে মেসি: জার্মান কিংবদন্তি 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২, ০৮:৪৪ এএম

শেয়ার করুন:

কাতার বিশ্বকাপ জিতবে মেসি: জার্মান কিংবদন্তি 

২০২১ সালের আগে এই প্রজন্মের আর্জেন্টিনা সমর্থকেরা মেজর কোন ট্রফি জয় করতে দেখেনি তাদের প্রিয় দলকে। আকাশি-সাদা জার্সিধারীদের প্রথম কোন মেজর ট্রফি জয়ের স্বাদ পেতে অপেক্ষা করতে হয়েছে ২৮ বছর। গত বছর কোপা আমেরিকা জয় করে সে আক্ষেপ ঘুচিয়েছেন দলের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি। এবার চলতি বছরের নভেম্বরে শুরু হতে যাওয়া বিশ্বকাপে তাই অনেকেই আশা করছেন পঞ্চম বারের মতো বিশ্বকাপ খেলতে যাওয়া মেসির হাতে উঠবে শিরোপা। কাতার বিশ্বকাপের ট্রফি মেসিই উঁচিয়ে ধরবেন  বলে আশা জার্মান কিংবদন্তি ইউর্গেন ক্লিন্সমানেরও।

মাত্র তিন মাসেরও কম সময় পর প্রথমবারের মতো চলতি বছর নভেম্বরে মরুর দেশ কাতারে বসতে যাচ্ছে ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই। সেখানে শিরোপার বড় দাবিদার মেসির আর্জেন্টিনা। আগের চারটি বিশ্বকাপ খেলে ৩৬ বছর বয়সী মেসি ফিরেছেন খালি হাতে। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে অতিরিক্ত সময়ের শেষদিকে গিয়ে শেষ হয় স্বপ্ন। এবার সেই দলেরই এক সময়ের তারকা ফুটবলার ক্লিন্সমান জানালেন, ৮ বছর পরে সেই আক্ষেপ দূর করে ট্রফি জিতবেন মেসি। 


বিজ্ঞাপন


কয়েকদিন আগে স্পোর্তের প্রিমিয়ারকে দেওয়া এক সাক্ষাৎকারে সাবেক জার্মান কোচ বলেন, ‘১৯৯০ সালের পর থেকে আরও দুটো কাপ বেশি জেতা উচিত ছিল। সেটা এ বছরই হতে পারে। কেন নয়? এমনটা হোক এটা চাই আমি। বিশেষ করে লিও’র জন্য। আশা করছি, সে এটা জিতবে এবার। এটা তার জন্য বড় দিনের উপহার হবে।’ 

বিশ্বকাপের কোন দল ফেভারিট, এমন প্রশ্নের জবাবে ক্লিন্সমান বলেন, ‘সত্যি বলতে, আমি মনে করি যে একটা দলকে ফেভারিট হিসেবে দেখতে হলে তাদের বাছাইপর্বের দিকে তাকাতে হবে আপনাকে। সে মানদণ্ডে বিশ্বকাপের দৌড়ে ব্রাজিল আর আর্জেন্টিনা ইউরোপিয়ানদের থেকে এগিয়েই আছে।’

বর্তমান আর্জেন্টিনা দল গত এক দশকেরও বেশি সময়ের চেয়ে বেশ শক্তিশালী। সর্বশেষ ২০১৯ সালের জুন মাসে কোপা আমেরিকার ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে হারের স্বাদ পায় আলবিসেলেস্তেরা। লিওনেল স্কালোনির শীর্ষরা সেই থেকে ৩৩ ম্যাচ ধরে আছে অপরাজিত। 

সবশেষ গেল জুনে দুই মহাদেশীয় টুর্নামেন্টের শিরোপাধারীদের লড়াই ‘ফিনালিসিমা’ ম্যাচে ইতালিকে কোন পাত্তাই দেয়নি তারা। ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে ইতালিকে ৩-০ গোলের ব্যবধানে এক প্রকার উড়িয়ে দিয়ে ফিনালিসিমার আর্তেমিও ফ্রাঞ্চি ট্রফিটা নিজেদের করে নেয় আর্জেন্টিনা।


বিজ্ঞাপন


এখন মেসির ক্যারিয়ারে একমাত্র অধরা ট্রফি বিশ্বকাপ। আর তার জাতীয় দলের জন্য তো সেটা ৩৬ বছরের অপ্রাপ্তি। তবে মেসি-এমিলিয়ানো মার্টিনেজ-ক্রিশ্চিয়ান রোমেরো-রদ্রিগো ডি পল-লাওতারো আর ডি মারিয়া যে অপ্রতিরোধ্যভাবে স্কালোনির অধীনে এগিয়ে যাচ্ছেন তাতে করে মরুর দেশের বিশ্বসেরাদের লড়াইয়ে ট্রফি জয়ের স্বপ্ন হয়তো অনেক আর্জেন্টিনা সমর্থকেরা ইতোমধ্যে দেখতে শুরু করেছেন।

এসও 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর