শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

মরক্কোর রূপকথা নাকি ফ্রান্সের ইতিহাস

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২২, ১১:২৮ পিএম

শেয়ার করুন:

মরক্কোর রূপকথা নাকি ফ্রান্সের ইতিহাস

অঘটনের কাতারে এবারের বিশ্বকাপে সবচেয়ে বড় চমক মরক্কো। বেলজিয়াম, স্পেন, পর্তুগালের মতো তিন ইউরোপীয় পরাশক্তিকে হারানো দলটি এখন পর্যন্ত একটি ম্যাচেও হারের স্বাদ পায়নি। আফ্রিকান ফুটবলের ইতিহাসের প্রথম দল হিসেবে বিশ্বকাপের শেষ চারে জায়গা করে নেওয়া দলটির সামনে এবার ফাইনালের হাতছানি। সেই যাত্রায় আজ তাদের প্রতিপক্ষ ২০১৮ রাশিয়া বিশ্বকাপজয়ী দল ফ্রান্স।

দ্বিতীয় সেমিফাইনালের আজকের ম্যাচে যে দলই জিতুক না কেন, জন্ম নিবে নতুন ইতিহাসের। এই ম্যাচ জিতলে ৬০ বছরের ইতিহাসে প্রথম ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে ফাইনালে খেলবে ফরাসিরা। অন্যদিকে প্রথম আফ্রিকান দেশ হিসেবে শেষ চারে ওঠা মরক্কো জিতলে ইতিহাসের পাতায় জায়গা করে নিবে আটলান্টিক মহাসাগর ও ভূমধ্যসাগরের কোলঘেঁষা উত্তর আফ্রিকার দেশটি।


বিজ্ঞাপন


আরও পড়ুন- মরক্কো সমর্থকদের ফ্লাইট বাতিল করল কাতার

গ্রুপ পর্বের প্রথম ম্যাচ থেকেই দারুণ ছন্দে ফ্রান্স। যার শুরুটা অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ গোলের বড় জয় নিয়ে। দ্বিতীয় ম্যাচে ড্যানিশদের ২-১ গোলে হারিয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয় ফরাসিরা। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে তিনিশিয়ার কাছে হেরে বড় অঘটনের জন্ম দেয় দিদিয়ে দেশমের দল।

অন্যদিকে তিন বছর আগেও যে মরক্কো আফ্রিকান নেশন্স কাপের শেষ ষোলোয় হেরেছিল বেনিনের মতো দুর্বল দলের কাছে, তারাই কাতারে এসে হারিয়ে দিয়েছে বেলজিয়াম, স্পেন ও পর্তুগালের মতো দলকে। সবাইকে চমকে দেয়া দলটি প্রথম আফ্রিকান দল হিসেবে জায়গা করে নিয়েছে বিশ্বকাপের সেমিফাইনালে।

বিশ্বকাপের মঞ্চে প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে ফ্রান্স ও মরক্কো। শেষ চারের ম্যাচে মাঠে নামার আগে ফরাসি শিবিরে নেই কোনো ইনজুরি সমস্যা ও নিষেধাজ্ঞা। দলের সেরা তারকা কিলিয়ান এমবাপেও আছেন দারুণ ছন্দে। আসরে এই পিএসজি তারকার পা থেকে এসেছে ৫ গোল। ছাপিয়ে গেছেন ২০১৮ আসরে ফ্রান্সের শিরোপা জয়ের যাত্রায় নিজের গড়া ৪ গোলের কীর্তিকে। বিশ্বকাপের মঞ্চে ১২ ম্যাচে ২৩ বছর বয়সী এই ফুটবলারের গোলসংখ্যা ৯টি।


বিজ্ঞাপন


আরও পড়ুন- আর্জেন্টাইন কোচকে কাঁদিয়ে ছাড়লেন মেসি

অন্যদিকে আজকের ম্যাচ দিয়ে রেকর্ড গড়তে যাচ্ছেন দুই মরক্কোর উইঙ্গার হাকিম জিয়েশ ও সোফিয়ানে বৌফল। মরক্কোর হয়ে বিশ্বকাপে রেকর্ড সংখ্যক সপ্তম ম্যাচ খেলতে যাচ্ছেন এই দুইজন। যারা পাল্টা আক্রমণে ফরাসিদের কঠিন পরীক্ষা নেওয়ার অপেক্ষায়।

উত্তাপ ছড়ানো এই ম্যাচটিতে যারাই জিতবে, তারাই আগামী রোববার লুসাইল আইকনিক স্টেডিয়ামে শিরোপা জয়ের লক্ষ্যে লড়বে আর্জেন্টিনার বিপক্ষে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর