রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

সমকামীদের পক্ষে আর্মব্যান্ড পরবেন না হুগো লরিস

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২, ০৭:৫৩ এএম

শেয়ার করুন:

সমকামীদের পক্ষে আর্মব্যান্ড পরবেন না হুগো লরিস

ফিফা বিশ্বকাপ-২০২২ এর আয়োজক মধ্যপ্রাচ্যের দেশ কাতার। দেশটিতে সমকামীতা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। আসন্ন বিশ্বকাপে সমকামীদের পক্ষে এবং কাতারে শোষণের শিকার হওয়া পরিযায়ী শ্রমিকদের অধিকার লঙ্ঘনের প্রতিবাদে এবারের আসরে অংশ নেওয়া ইউরোপের ৮টি দেশ সাত রঙের আর্মব্যান্ড পরে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে।

তবে আয়োজক দেশ কাতার বিষয়টির তীব্র প্রতিবাদ জানিয়েছে। ফিফাও এর সঙ্গে একমত হয়েছে। যে কারণে কিছুদিন আগে ফ্রান্স ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট নোয়েল লে গ্রায়েট আর্মব্যান্ড না পরাকেই সমর্থন করেছিলেন। এবার সেই পথে হাঁটলেন ফ্রান্সের অধিনায়ক হুগো লরিস। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি জানান, সমকামীদের পক্ষে বিশ্বকাপে তিনি আর্মব্যান্ড পরে মাঠে নামবেন না।


বিজ্ঞাপন


আরও পড়ুন- বিশ্বকাপের আগে জরিমানার মুখে রোনালদো

লরিস বলেন, ‘আসলে কোনো কিছু করার আগে আমাদের ফিফার সিদ্ধান্ত ও ফেডারেশনের সিদ্ধান্ত সম্পর্কে জানতে হবে। অবশ্যই এই বিষয়ে (সমকামীতা ও শোষণ) আমার ব্যক্তিগত মতামত রয়েছে। আমিও প্রেসিডেন্টের মতের সঙ্গে একমত’।

২০১৮ রাশিয়া বিশ্বকাপ জয়ী অধিনায়ক আরও জানান, ‘যখন আমরা ফ্রান্সে থাকি এবং বিদেশিদের স্বাগত জানাই, তখন কিন্তু আমরা চাই বিদেশিরা আমাদের দেশের নিয়ম-কানুন মেনে চলুক। আমাদের সংস্কৃতিকে সম্মান করুক। যখন কাতারে যাব তখন আমিও এই বিষয়টা মেনে চলব। খুবই সাধারণ বিষয় এটি। তাদের সংস্কৃতি কিংবা নিয়ম-নীতির সঙ্গে আমি একমত হতেও পারি কিংবা নাও হতে পারি। কিন্তু আমাকে অবশ্যই সেগুলোর প্রতি শ্রদ্ধাশীল হতে হবে’।

আরও পড়ুন- কেমন আছেন ইনজুরিতে থাকা আর্জেন্টাইন ফুটবলাররা?


বিজ্ঞাপন


এবারের বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে ফ্রান্সের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়া। ২৩ নভেম্বর রাত ১টায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করবে দলটি।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর