শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফুটবল ইতিহাসে নতুন রেকর্ড গড়লেন ওচোয়া

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০৯:০০ পিএম

শেয়ার করুন:

ফুটবল ইতিহাসে নতুন রেকর্ড গড়লেন ওচোয়া

বুধবার রাতে ‘সি’ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচে এশিয়ার পরাশক্তি সৌদি আরবের বিপক্ষে জিতেও শেষ ষোলোতে ওঠা হয়নি মেক্সিকোর। তবে এবারের আসর থেকে বিদায় নেওয়ার আগেই নতুন এক ইতিহাস গড়েছেন মেক্সিকান গোলরক্ষক গিয়ের্মো ওচোয়া। জাতীয় দলের হয়ে পাঁচটি বিশ্বকাপে গোলরক্ষকের দায়িত্ব পালন করা একমাত্র মেক্সিকান ওচোয়া।

এর আগে দেশটির হয়ে গোলরক্ষক হিসেবে ৪টি বিশ্বকাপ খেলেছেন এন্টেনিও কার্বাজাল। যার বিশ্বকাপে অভিষেক হয় ১৯৫০ সালে। ১৯৬৬ ইংল্যান্ড বিশ্বকাপ ছিল কার্বাজালের শেষ বিশ্বকাপ। তাছাড়াও ১৯৬২ সালের বিশ্বকাপে তিনি মেক্সিকোকে প্রথম জয়ের স্বাদ নিতে সাহায্য করেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ২০২৬ ফুটবল বিশ্বকাপে আসছে বড় পরিবর্তন

তাছাড়াও গিয়ের্মো ওচোয়া কাতার বিশ্বকাপে অসাধারণ কিছু সেইভে মেক্সিকান ফুটবলের ইতিহাসে জায়গা করে নিয়েছেন। কাতারে তিনি গ্রুপ পর্বের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে পোলিশ উইঙ্গার রবার্ট লেভানডভস্কির পেনাল্টি কিক আটকে দেন। সেই দুর্দান্ত সেইভে পোল্যান্ডের বিপক্ষে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছাড়ে ‘এল ত্রি’রা।

২০০৬ জার্মানি বিশ্বকাপের প্রাথমিক দলে ছিলেন ওচোয়া। তবে সেই বিশ্বকাপে অসওয়াল্ডো সানচেজ এবং জেসুস করোনার পরের অবস্থান ছিল তার। এর ঠিক চার বছর পরই ২০১০ বিশ্বকাপে তিনি মেক্সিকোর প্রাথমিক দলের অন্তর্ভূক্ত হন। তবে সেবার তিনি গোলরক্ষক অস্কার কোনেজো পেরেজের পর বিকল্প হিসেবে ছিলেন। সবশেষ ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপে মাঠে নামার সুযোগ হয় ওচোয়ার। সেবারের বিশ্বকাপে তিনি ক্যামেরুন, ব্রাজিল, ক্রোয়েশিয়া এবং নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামেন।

আরও পড়ুন- ৭ বছর পর ঢাকায় কোহলি-রোহিতরা


বিজ্ঞাপন


২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও তিনি মেক্সিকো দলের প্রধান গোলরক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। সেবার জার্মানি, দক্ষিণ কোরিয়া, সুইডেন ও ব্রাজিলের বিপক্ষে খেলায় অসাধারণ দক্ষতার প্রমাণ দেন এই ৩৭ বছর বয়সী গোলরক্ষক।

কাতার বিশ্বকাপে তিনি দলের একজন অভিজ্ঞ গোলরক্ষক হিসেবে পোল্যান্ড, আর্জেন্টিনা এবং সৌদি আরবের বিপক্ষে খেলে নতুন ইতিহাসের জন্ম দিয়েছেন।

এসসিএন/এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর