বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ঢাকা

স্বপ্ন জয়ে মেসিদের সামনে এবার লড়াকু ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০২২, ০৮:০৯ এএম

শেয়ার করুন:

স্বপ্ন জয়ে মেসিদের সামনে এবার লড়াকু ক্রোয়েশিয়া

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রথমবারের মতো বসেছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ এর ২২তম আসরের চূড়ান্ত পর্ব। যার চূড়ান্ত সময় ঘনিয়ে আসছে দ্রুত। ৩২টি দল থেকে আসরে টিকে আছে আর মাত্র চারটি দল। গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল পেরিয়ে আজ থেকে শুরু হচ্ছে সেমিফাইনাল যুদ্ধ। যে যুদ্ধে আজ মাঠে নামছে শিরোপার দাবিদার দুই ফুটবল পরাশক্তি আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। কাতারের রাজধানী দোহার লুসাইল আইকনিক স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ১টায়।

আন্তর্জাতিক ফুটবলে এই দুই দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে নেই কেউ। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সবশেষ দেখা হয় আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়ার। সেবার মেসি-ডি মারিয়াদের বিপক্ষে দারুণ এক জয়ে মুখোমুখি লড়াইয়ে সমতা এনেছিল ক্রোয়েটরা। এবার কাতারে আবারো মুখোমুখি লড়াইয়ে নামছে এই দুই দল। ফাইনালের মঞ্চে উঠার যে লড়াইটা হবে সমতা ভাঙার।


বিজ্ঞাপন


আরও পড়ুন- দুই এলএম টেন, কে হাসবে শেষ হাসি?

সেমিফাইনাল মানেই আর্জেন্টিনার জয়জয়কার। এর আগে যতবার বিশ্বকাপ ফুটবলের শেষ চারে উঠে এসেছে দলটি, ততবারই জয় নিয়ে ফাইনালের টিকিট কেটেছে তারা। এই সমীকরণই জানান দিচ্ছে, চলমান বিশ্বকাপে প্রথম শেষ চারের লড়াইয়ে হট ফেবারিট হয়েই মাঠে নামছে লিওনেল স্ক্যালোনির দল।

এবারের বিশ্বকাপে ‘সি’ গ্রুপ থেকে শেষ ষোলো নিশ্চিত করে লিওনেল স্ক্যালোনির দল। গ্রুপপর্বের প্রথম ম্যাচেই সৌদি আরবের কাছে হোঁচট খাওয়ার পর এখন পর্যন্ত অপরাজিত আছে লাতিন আমেরিকার দলটি। মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে এসে অস্ট্রেলিয়া ও শেষ আটে ডাচদের টাইব্রেকারে হারিয়ে সেমিতে উঠেছে মেসি-ডি মারিয়ারা। এবার শিরোপার মঞ্চে পৌঁছানোর পথে তাদের শেষ চ্যালেঞ্জ ক্রোয়েশিয়া।


বিজ্ঞাপন


অন্যদিকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া কাতারেও নিজেদের জাত চেনাতে ভুল করেনি। ‘এফ’ গ্রুপ থেকে রানার্সআপ হয়ে শেষ ষোলোতে আসে ক্রোয়েটরা। সেখানে তারা হারায় এশিয়ার ‘পাওয়ার হাউস’ খ্যাত দল জাপানকে। সবশেষ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে হারিয়ে উঠেছে শেষ চারে। মেসি-মার্টিনেসদের হারাতে পারলেই গত আসরের শিরোপা আক্ষেপ ঘোচানোর আরেকটি বড় সুযোগ পাবে লুকা মদ্রিচের দল।

মুখোমুখি লড়াইয়ে এই দুই দল প্রথম মাঠে নামে ১৯৯৪ সালে। সেবারের আন্তর্জাতিক প্রীতি ম্যাচটি গোলশূন্য ড্র হয়। চার বছর পর ১৯৯৮ বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো মুখোমুখি হয় এই দুই দল। ম্যাচটি আলবেসেলিস্তারা ১-০ গোলে জিতে মাঠ ছাড়ে।

আরও পড়ুন- আর্জেন্টিনা ম্যাচের দায়িত্বে থাকবে ইতালির রেফারি

এরপর ২০০৬ সালে তৃতীয়বারের দেখায় মাঠে নামে এই দুই দল। সেই ম্যাচেই আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম গোল পান মেসি। তবে ম্যাচটিতে ক্রোয়েটদের বিপক্ষে ৩-২ গোলের হার নিয়ে মাঠ ছাড়ে লাতিন আমেরিকার দেশটি। এরপর ২০১৪ সালে চতুর্থবারের মতো সাক্ষাৎ হয় ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনার। সেই ম্যাচে ২-১ গোলে জিতে সমতা টানে আলবেসেলিস্তারা। আর গত বিশ্বকাপে শেষ মুখোমুখি লড়াইয়ে গ্রুপপর্বের ম্যাচটি ৩-০ গোলে জিতে যায় ক্রোয়েশিয়া।

ফিফা র‍্যাঙ্কিংয়ে বর্তমানে তিন নম্বরে অবস্থান আর্জেন্টিনার। ক্রোয়েটরা আছে তালিকার ১২তে। দুই দলের পার্থক্যটা চোখে পড়লেও মাঠের লড়াইয়ে এরা সমানে-সমান। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে মেসির স্বপ্নভঙ্গ হয়েছিল ফাইনালে। সেবার জার্মানদের কাছে হেরে শিরোপার স্বাদ নিতে পারেনি আলবেসেলিস্তারা। তাই আজকের ম্যাচে ক্রোয়েশিয়াকে হারাতে পারলে লুসাইল স্টেডিয়ামে ফাইনালে স্বপ্ন পূরণের আরেকটি সুযোগ হাতছানি দিবে মেসিদের সামনে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর