রোববার, ১৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

ফিফার নির্দেশ অমান্য করেই মাঠে নামবে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ১০:১৬ এএম

শেয়ার করুন:

ফিফার নির্দেশ অমান্য করেই মাঠে নামবে ইংল্যান্ড

ফিফা বিশ্বকাপ-২০২২ এর দ্বিতীয় দিনের প্রথম ম্যাচে আজ মাঠে নামবে ইংল্যান্ড ও ইরান। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় মুখোমুখি হবে এই দুই দল। তবে ম্যাচটি মাঠে গড়ানোর আগে নতুন করে তৈরি হয়েছে আলোচনার।

বিশ্বকাপ যাত্রায় নিজেদের প্রথম ম্যাচেই ফিফার সঙ্গে সংঘাতে জড়াতে যাচ্ছে ইংলিশ দল। ফিফার নির্দেশ অমান্য করে নিজেদের মতো করে আর্মব্যান্ড বা বাহুবন্ধনী নিয়ে মাঠে নামবে দলটি। এরসঙ্গে ম্যাচ শুরুর আগেই হাঁটু গেড়ে বসে প্রতিবাদ জানানোর সিদ্ধান্তও নিয়েছে ইংরেজরা।


বিজ্ঞাপন


আরও পড়ুন- বিশ্বকাপের প্রথম দিনেই কার্ডের রেকর্ড

বিশ্বকাপ আয়োজনের প্রথম থেকেই নানা বিতর্কে জর্জরিত কাতার বিশ্বকাপ। সমকামী-বিদ্বেষ ও বিদেশি শ্রমিকদের দুর্দশা নিয়ে কাতার আলোচনায় এসেছে বারবার। তাছাড়াও নানা ইস্যুতে বরাবরই ইউরোপীয় দেশগুলোর তোপের মুখে পড়েছে দেশটি। এসব ঘটনার প্রতিবাদের অংশ হিসেবে ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেইন, ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেল সহ সাতটি দলের অধিনায়ক ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরে মাঠে নামার সিদ্ধান্ত নেন।

তবে এবারের বিশ্বকাপে দলগুলোর অধিনায়করা কি ধরণের আর্মব্যান্ড পড়ে মাঠে নামবেন, তা আগেই ঠিক করে দিয়েছে ফিফা। যেখানে ফিফা নতুন বার্তা সম্বলিত আর্মব্যান্ড চালু করার সিদ্ধান্ত নেয়। তবে ইংল্যান্ড, ওয়েলস তাদের ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরার সিদ্ধান্তে অনড়।


বিজ্ঞাপন


সম্প্রতি ফিফা এক বিবৃতিতে জানায়, ‘আর্মব্যান্ডের মাধ্যমে বিশ্বকাপ জুড়েই জাতিসংঘের সঙ্গে যৌথ উদ্যোগে সামাজিক প্রচার করা হবে। প্রতিটি রাউন্ডের জন্য থাকছে আলাদা প্রচার। যেমন, কোয়ার্টার ফাইনালে প্রচারের থিম হবে ‘নো ডিসক্রিমিনেশন’।

এর আগে গত অক্টোবর মাসে ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরার জন্য ফিফার কাছে অনুমতি চেয়েছিল ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। বিষয়টিতে ইংল্যান্ড ও ওয়েলস এতটাই মরিয়া যে তারা ‘ওয়ান লাভ আর্মব্যান্ড’ পরার জন্য জরিমানা দিতেও রাজি।

আরও পড়ুন- খাবার-পানি ছাড়াই দিনভর অভিবাসী কর্মীরা

তাছাড়াও কাতারের মানবাধিকার পরিস্থিতির প্রতিবাদে ডেনমার্ক প্রতিবাদের মাধ্যম হিসেবে বেছে নিয়েছিল তাদের ম্যাচের জার্সিকে। সম্পূর্ণ কালো জার্সি ও প্যান্ট পরে বিশ্বকাপে মাঠে নামার কথা ছিল ড্যানিশদের। তবে ডেনমার্কের সেই অনুমতি আমলে নেয়নি ফিফা।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর