রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

বিশ্বকাপ জিতে দেশের পথে আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২২, ০২:২৩ পিএম

শেয়ার করুন:

বিশ্বকাপ জিতে দেশের পথে আর্জেন্টিনা

১৮ ডিসেম্বর বিশ্ব ফুটবলের ইতিহাসে স্মরণীয় একটি দিন হয়ে থাকবে। এই দিনটি একের পর এক রূপকথার গল্পকে হার মানানো দৃশ্যপট রচনা করেছে। কখনো আর্জেন্টিনার পক্ষে শিরোপার একাংশ ঝুঁকেছে আবার কখনো ফরাসিদের নাট্যমঞ্চের আবির্ভাব। কিলিয়ান এমবাপে নামক নায়কের ঘাড়ে চড়ে বারবার পিছিয়ে থেকেও ম্যাচে ফিরেছে ফ্রান্স। শেষ পর্যন্ত এই যুদ্ধে জয় নিয়ে মাঠ ছাড়ে লিওনেল মেসির আর্জেন্টিনা। 

ফাইনালে ফরাসিদের বিপক্ষে দারুণ জয়ের পর স্টেডিয়ামে ব্যাপক উদযাপনে মেতে উঠে পুরো আর্জেন্টাইন শিবির। সেখানে বেশ কিছুক্ষণ সময় কাটিয়ে কাতার বিশ্ববিদ্যালয়ে যান মেসি-ডি মারিয়ারা। সেখানে পৌঁছে রাতের খাবার খেয়ে আর কাল বিলম্ব করেনি দলের ফুটবলার ও কোচিং স্টাফরা। এর পরপরই তারা উড়াল দেয় দেশের উদ্দেশ্যে। ধারণা করা হচ্ছে, আর্জেন্টিনার স্থানীয় সময় রাত ১০টায় দেশে পৌঁছাবে পুরো দল।


বিজ্ঞাপন


আরও পড়ুন- শিরোপা জিতে কত টাকা পেল আর্জেন্টিনা

এর আগে দোহারের লুসাইল স্টেডিয়ামে বিশ্বকাপের ২২তম আসরের ফাইনাল ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা ঘরে তুলে আলবিসেলেস্তারা। ম্যাচের ৭৯ তম মিনিট পর্যন্ত ২-০ গোলে এগিয়ে থাকলেও, ঠিকই খেলায় ফিরে আসে ফরাসিরা। মাত্র দুই মিনিটের ব্যবধানে দুই গোল করে দলকে স্বস্তি এনে দেন কিলিয়ান এমবাপে।

নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিক্ত ৩০ মিনিটের খেলা শেষে টাইব্রেকারে গড়ায় হাইভোল্টেজ ফাইনাল। সেখানে আর্জেন্টিনার জয়ের নায়ক দলের গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেস। দারুণ সেভে ফ্রান্সকে ছিটকে দেন বিশ্বকাপের শিরোপা জয়ের সম্ভাবনা থেকে। অন্যদিকে স্পট কিক থেকে নেওয়া প্রথম চার শটেই গোল করে আর্জেন্টাইন সমর্থকদের আনন্দে ভাসান মেসি-দিবালারা।

আরও পড়ুন- মেসিকে অভিনন্দন জানালেন নেইমার


বিজ্ঞাপন


এদিকে আলবিলেস্তেদের তিন যুগের আক্ষেপ ঘোচানোর পথে সামনে থেকে নেতৃত্ব দেন মেসি। গ্রুপপর্বে পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ বাদ দিয়ে বাকি সব ম্যাচেই তিনি পেয়েছেন গোলের দেখা। ফুটবল বিশ্বকাপের কোনো নির্দিষ্ট টুর্নামেন্টের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে গ্রুপপর্ব, শেষ ষোল, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোল করার কীর্তি গড়েছেন তিনি।   

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর