শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

নিরাপত্তা বেষ্টনী ভেঙ্গে সমকামিতার পতাকা নিয়ে মাঠে দর্শক

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ০৪:২২ পিএম

শেয়ার করুন:

নিরাপত্তা বেষ্টনী ভেঙ্গে সমকামিতার পতাকা নিয়ে মাঠে দর্শক

আলোচনা-সমালোচনায় ঠাসা কাতার বিশ্বকাপ জন্ম দিল নতুন এক বিতর্কের। বিশ্বকাপ শুরুর বেশ আগে থেকেই চলা নানা বিতর্কের মধ্যে সমকামিতা নিয়ে বেশ সোচ্চার ছিল এই রক্ষণশীল দেশটি। এবার সমকামিদের সমর্থনেই পর্তুগাল-উরুগুয়ে ম্যাচ চলাকালীন সময় ‘রংধনু’ পতাকা নিয়ে মাঠের মধ্যে ঢুকে পড়লেন এক দর্শক। যা বিশ্বকাপ মঞ্চে তৈরি করল নতুন বিতর্কের।

মঙ্গলবার (২৯ নভেম্বর) কাতারের লুসাইল স্টেডিয়ামে রাত ১টায় ‘এইচ’ গ্রুপের ম্যাচে সুয়ারেজের উরুগুয়ের বিপক্ষে মাঠে নামে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। গুরুত্বপূর্ণ এই ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলের ব্যবধানে হারায় পর্তুগিজরা। তবে আলোচিত এই ম্যাচ ছাপিয়ে গেছে নতুন বিতর্কের জন্ম দিয়ে। ম্যাচের ৫০তম মিনিটে মাঠে ঢুকে পড়েন এক সমর্থক। যার হাতে ছিল সমকামিদের সমর্থনে রংধনু পতাকা। তাছাড়াও তার পরনে ছিল নীল রঙের সুপারম্যানের টি-শার্ট।


বিজ্ঞাপন


আরও পড়ুন- প্রথম গোলটি রোনালদোর, ধারণা ব্রুনো ফার্নান্দেজের

মারিও ফারি নামের সেই ইতালিয়ান যুবকের টি শার্টের সামনে লেখা ছিল ‘SAVE UKRAINE’। আর শার্টের পেছনে বড় বড় অক্ষরে লেখা ছিল ‘RESPECT FOR IRANIAN WOMAN’।

বিশ্বকাপের মঞ্চে অভিনব প্রতিবাদ জানানো মারিও ফারির এই কাজ তার প্রথম নয়। ইতালির দ্বিতীয় ডিভিশনের ক্লাব ইউনাইটেড স্পোর্টস ক্লাবে খেলা এই যুবক এর আগেও কয়েকবার আন্তর্জাতিক ম্যাচ চলাকালীন সময় মাঠে ঢোকার চেষ্টা করেন। যেখানে তিনি সফলও হয়েছেন বেশ কয়েকবার।


বিজ্ঞাপন


আরও পড়ুন- রোনালদোর পায়ে হাত বুলালেন রদ্রিগো

মারিওর এই কান্ডে তীব্র অস্বস্তিতে পড়েছে আয়োজক দেশ কাতার। আরব দেশটিতে সমকামিতা আইনগত ভাবে স্বীকৃত নয়। তাই সমকামিতার প্রতীক রংধনুর পতাকা নিয়ে তার মাঠে প্রবেশ নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। তাছাড়াও এই ইতালিয়ান যুবকের ইরানের হিজাব-বিরোধী আন্দোলনের পাশাপাশি ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিবাদ জানাতে দেখা যায়। যা চাপে ফেলেছে আয়োজক দেশ কাতারকে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর