সোমবার, ৪ মার্চ, ২০২৪, ঢাকা

বেলজিয়ামের সামনে ক্রোয়েশিয়ান বাধা, কে পাবে শেষ ষোলোর টিকিট?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০১ ডিসেম্বর ২০২২, ০৫:৫০ পিএম

শেয়ার করুন:

বেলজিয়ামের সামনে ক্রোয়েশিয়ান বাধা, কে পাবে শেষ ষোলোর টিকিট?

২০১৮ রাশিয়া বিশ্বকাপে অল্পের জন্য শিরোপা জয়ের স্বাদ পায়নি ক্রোয়েশিয়া। অন্যদিকে ইংলিশদের হারিয়ে সেবারের বিশ্বকাপে তৃতীয় স্থানে থেকে আসর শেষ করেছিল বেলজিয়াম। তবে পরের চার বছরে দৃশ্যপট পাল্টে গেছে বেশ খানিকটা। কাতারে বসা এবারের আসরে খাদের কিনারায় আছে দুল দুইটি। আজকের ম্যাচে প্রত্যাশিত ফল না পেলে বিদায়ঘণ্টা বাজবে দুই দলের যেকোনো একটির। এমন কঠিন সমীকরণের ম্যাচে আজ রাতে মুখোমুখি হচ্ছে এই দুই দল।

তবে বাঁচা-মরার আজকের ম্যাচে ক্রোয়াটদের অঙ্কটা অপেক্ষাকৃত সহজ। আজ জিতলে অথবা ড্র করলেও শেষ ষোলোর টিকিট পেয়ে যাবে লুকা মদ্রিচরা। তবে হেরে গেলে ছিটকে যেতে পারে ক্রোয়েশিয়া।


বিজ্ঞাপন


আরও পড়ুন- পেনাল্টি মিসে যা বললেন মেসি

 

বেলজিয়ামের বিপক্ষে তাই মাঠে নামার আগে বেশ সতর্ক কোচ গ্লাতকো দালিচ। তিনি বলেন, ‘আমরা বিশ্বের দ্বিতীয় সেরা দলের বিপক্ষে খেলব। বেলজিয়াম দারুণ দল। যদিও তাদের শেষ দুই ম্যাচ ভালো যায়নি। কিন্তু বেলজিয়ামকে খাটো করে দেখার মতো বোকাও আমরা নই’।

অন্যদিকে হারলে বিশ্বকাপ থেকে নিশ্চিত বিদায় বেলজিয়ামের। তবে ড্র করলে সম্ভাবনা থাকবে দলটির। সেক্ষেত্রে কানাডার বিপক্ষে অন্তত তিন গোলের ব্যবধানে হারতে হবে মরক্কোকে। কিন্তু সেই ম্যাচটি থেকে ১ পয়েন্ট পেলেই ৩৬ বছর পর আবারও বিশ্বকাপের শেষ ষোলোতে খেলার সুযোগ পাবে আফ্রিকার দেশটি।


বিজ্ঞাপন


তাই এই ম্যাচে জয় ছাড়া কোনো ভাবনা নেই বেলজিয়াম কোচ রবার্তো মার্তিনেজের। তিনি বলেন, ‘এটা উপভোগের সময় নয়। এখন সবাইকে দায়িত্ব নিয়ে খেলতে হবে। আমরা হারতে চাই না। ড্র করলেও বাড়ির পথ ধরতে হবে। টিকে থাকতে হলে ক্রোয়েশিয়ার বিপক্ষে জিততেই হবে’।

আরও পড়ুন- মেসির সঙ্গে বাজি ধরে হার পোলিশ গোলরক্ষকের

এর আগে ক্রোয়েশিয়া ও বেলজিয়ামের মুখোমুখি লড়াইয়ে তিনটি করে জয় দুই দলেরই। তবে সবশেষ তিন ম্যাচে বেলজিয়ামকে হারাতে পারেনি ক্রোয়েশিয়া। ২০২১ সালের জুনে শেষ লড়াইয়েও জিতেছিল মার্তিনেজের দল। তাই সাম্প্রতিক বিবেচনায় অতীতকে ফিরিয়ে এনে বিশ্বকাপের স্বপ্ন বাঁচিয়ে রাখতে পারবেন কিনা কেভিন ডি ব্রুইন-এডেন হ্যাজার্ডরা, তা আজকের ম্যাচের ফলাফলই বলে দিবে।

অন্যদিকে ‘এফ’ গ্রুপের আরেক ম্যাচে কানাডার মুখোমুখি হবে মরক্কো। এই ম্যাচ ড্র করতে পারলেই প্রায় তিন যুগ পর বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলবে আফ্রিকার দেশটি। আর এই ইতিহাস গড়ার জন্যই আজ মরক্কো মাঠে নামবে বলে জানিয়েছেন দলটির কোচ ওয়ালিদ রেগরাগুই। তিনি বলেন, ‘ভাগ্যের জন্য আমাদের ক্রোয়েশিয়া-বেলজিয়াম ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে না। আমাদের খেলোয়াড়রা ইতিহাস গড়তে চায়। মরক্কোর জনগণকে খুশি করতে আমরা ১১০ ভাগ দিয়ে খেলার চেষ্টা করব’।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর