রোববার, ২৩ জুন, ২০২৪, ঢাকা

নির্ভার হয়েই ক্যামেরুনের বিপক্ষে নামছে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ০৬:২৯ এএম

শেয়ার করুন:

নির্ভার হয়েই ক্যামেরুনের বিপক্ষে নামছে ব্রাজিল

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জিতে এরমধ্যেই শেষ ষোলো নিশ্চিত করে রেখেছে ব্রাজিল। তাই নিয়মরক্ষার শেষ ম্যাচে আজ স্বস্তি নিয়েই মাঠে নামছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষ আফ্রিকার ‘অদম্য সিংহ’ খ্যাত ক্যামেরুন।

দোহারের লুসাইল স্টেডিয়ামে আজ বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে এই দুই দল। সেলেসাওদের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হলেও, এখন পর্যন্ত খাদের কিনারায় দাঁড়িয়ে আছে ক্যামেরুন। প্রথম দুই ম্যাচে মাত্র এক পয়েন্ট পাওয়া আফ্রিকার অদম্য সিংহদের তাই আজকের ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই।


বিজ্ঞাপন


আরও পড়ুন- নাটকীয়ভাবে স্পেনকে হারিয়ে শেষ ষোলোতে জাপান

একই সময়ে দোহারের ৯৭৪ স্টেডিয়ামে ‘জি’ গ্রুপের আরেক ম্যাচে সার্বিয়ার বিপক্ষে লড়বে সুইজারল্যান্ড। এই ম্যাচে সার্বিয়া যদি সুইসদের এক গোলের ব্যবধানে পরাজিত করতে পারে তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে ব্রাজিলের পর দ্বিতীয় দল হিসেবে ‘জি’ গ্রুপ থেকে পরের রাউন্ডের টিকিট হাতে পাওয়ার সম্ভাবনা আছে আফ্রিকার দলটির।

অন্যদিকে সার্বিয়া-সুইজারল্যান্ড ম্যাচে সুইসরা জয় পেলে শুধু সার্বিয়ার বিদায় ঘণ্টা বাজবে না, সেই সঙ্গে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হবে ক্যামেরুনেরও। আসরে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছিল ক্যামেরুন। সেই সঙ্গে ম্যাচটি হেরে বিশ্বকাপে টানা ৮ ম্যাচে হারের স্বাদ পায় দলটি। তবে সেই ম্যাচে সুইসদের সঙ্গে সমানে সমান লড়াই করেও শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল ক্যামেরুনকে।


বিজ্ঞাপন


তবে পরের ম্যাচে সার্বিয়ার সঙ্গে ৩-১ গোলে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ৩-৩ ব্যবধানের সমতা নিয়ে মাঠ ছাড়ে রবার্ট সংয়ের দল। সেই ড্র-ই দ্বিতীয় রাউন্ডে যাওয়ার ক্ষীণ সম্ভাবনা জাগিয়ে রেখেছে ক্যামেরুনের।

আরও পড়ুন- কোস্টারিকাকে হারিয়েও বিশ্বকাপ থেকে বিদায় জার্মানির

কাতারে নিজ দলের ফুটবলারদের ওপর বেশ সন্তুষ্ট ক্যামেরুন কোচ সং। তাছাড়াও আজকের ম্যাচে ব্রাজিলের সঙ্গে আগের ম্যাচের ধারাবাহিকতা বজায় থাকবে বলে জানিয়েছেন তিনি। অন্যদিকে বিশ্বকাপের ২২তম আসরে এসে দুর্বার তিতের ব্রাজিল। সার্বিয়ার সঙ্গে ২-০ গোলের জয়ের পর তারা ১-০ গোলে পরাজিত করে সুইজারল্যান্ডকে। দুই ম্যাচে জয়ের নায়ক রিচার্লিসন এবং ক্যাসেমিরো।

এর আগে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে গ্রুপপর্বের ম্যাচে ক্যামেরুনের মুখোমুখি হয়েছিল ব্রাজিল। সেই ম্যাচে নেইমারের জোড়া গোলে ৪-১ ব্যবধানে ম্যাচটি জিতেছিল সেলেসাওরা। তবে আজকের ম্যাচে নেইমারকে পাচ্ছে না ব্রাজিল।

সার্বিয়ার বিপক্ষে ম্যাচে গোড়ালির ইনজুরিতে পড়ে গ্রুপ পর্ব থেকে ছিটকে যান এই পিএসজি তারকা। তাছাড়াও তিতের পরিকল্পনায় আজকের ম্যাচে আসতে পারে বেশ কয়েকটি পরিবর্তন। কোমরের ইনজুরিতে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের শেষদিকে মাঠের বাইরে চলে যান অ্যালেক্স সান্দ্রো। তার বদলে আজকের ম্যাচে লেফট-ব্যাক হিসেবে অ্যালেক্স টেলেসের মূল একাদশে খেলা প্রায় নিশ্চিত। অন্যদিকে দুর্দান্ত ফর্মে থাকা রিচার্লিসন ও ভিনিসিয়াস জুনিয়রকেও বিশ্রামে রাখতে পারেন তিতে।

আরও পড়ুন- ২০২৬ ফুটবল বিশ্বকাপে আসছে বড় পরিবর্তন

এদিকে, ‘জি’ গ্রুপের অন্য ম্যাচেই আজ ফুটবল ভক্তদের নজর থাকবে বেশি। কেননা, এই ম্যাচের ওপর ভাগ্য নির্ভর করছে বাকি তিন দলের। তবে গত কয়েক বিশ্বকাপের পরিসংখ্যানের হিসেবে গ্রুপপর্বের শেষ ম্যাচে সুইজারল্যান্ডকে হারানো খুব কঠিন। তাই এবার সেই সমীকরণকে বদলে সার্বিয়াকে গড়তে হবে নতুন ইতিহাস।

আজকের ম্যাচে সুইজারল্যান্ড জিতলে কোনো সমীকরণ থাকবে না। ব্রাজিলের পর দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোতে জায়গা করে নেবে সুইসরা। তবে ড্র বা হার সুযোগ করে দিতে পারে গ্রুপের অন্য দলগুলোকে। সার্বিয়াকে হারালে টানা তৃতীয়বার বিশ্বকাপের শেষ ষোলোয় ওঠার সুযোগ থাকবে সুইজারল্যান্ডের সামনে। তবে ক্যামেরুন যদি সেলেসাওদের হারাতে না পারে, তাহলে সার্বিয়ার বিপক্ষে ড্র-ই যথেষ্ট সুইসদের।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর