সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাতার বিশ্বকাপে কতজন ফুটবলার বদলি নামানো যাবে?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২, ১২:২৯ পিএম

শেয়ার করুন:

কাতার বিশ্বকাপে কতজন ফুটবলার বদলি নামানো যাবে?

রাত পোহালেই মাঠে গড়াচ্ছে ফুটবল বিশ্বকাপের ২২তম আসর। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে এবার পর্দা উঠছে ফিফা বিশ্বকাপের। উত্তেজনার প্রহর শেষ হচ্ছে কোটি কোটি ফুটবলপ্রেমির। বিশ্বকাপের প্রতিটি আসরেই থাকে নতুন কোনও নিয়ম। এবারও তার ব্যতিক্রম নয়।

২০১৪ ও ২০১৮ সালের বিশ্বকাপের মতো এবার কাতারেও আসছে কিছু পরিবর্তন। আট বছর আগে ব্রাজিলে গোললাইন প্রযুক্তির প্রচলন শুরু হয়। তাছাড়াও রাশিয়ায় ২০১৮ বিশ্বকাপে দেখা মেলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির।


বিজ্ঞাপন


আরও পড়ুন- বিশ্বকাপ শুরুর আগে রেকর্ডবুকে যারা

কাতার বিশ্বকাপে কোচেরা সবচেয়ে বেশি সংখ্যক বদলি খেলোয়াড় মাঠে নামাতে পারবেন। কারণ বিগত বছরের থেকে এবারের দলগুলো বেশি সংখ্যক ফুটবলার নিয়ে কাতারে পা রেখেছে। আগের আসরগুলোতে অংশগ্রহণকারী দেশগুলো ২৩ জনের স্কোয়াড ঘোষণা করত। তবে এবার ২৬ জনের দল নিয়ে কাতারে পৌঁছেছে দলগুলো। যার জন্য এখন থেকে বেঞ্চে অপেক্ষায় থাকবেন ১৫ জন ফুটবলার। তাই বিশ্বকাপের ম্যাচগুলোতে নির্ধারিত ৯০ মিনিটে তাদের মধ্যে থেকে তিনজনের পরিবর্তে পাঁচজন খেলোয়াড় বদলি হিসেবে মাঠে নামাতে পারবেন কোচ।

তবে নকআউট পর্বের কোনও ম্যাচ যদি অতিরিক্ত সময়ে গড়ায়, তবে প্রতি দল আরেকজন বাড়তি খেলোয়াড় বদলি হিসেবে নামাতে পারবেন। অর্থাৎ ১২০ মিনিটে সর্বোচ্চ ছয়জন খেলোয়াড় বদলি নামানো যাবে। মূল লাইনআপের অর্ধেকের বেশি খেলোয়াড়কে চাইলে পরে নামাতে পারবে দল।


বিজ্ঞাপন


আরও পড়ুন- একা একা মেসির অনুশীলন! কিন্তু কেন?

অবশ্য নির্ধারিত সময়ে ৫ বদলি খেলোয়াড়কে না নামালে অতিরিক্ত সময়ে তাদের ব্যবহার করতে পারবেন কোচ, কিন্তু বাড়তি ৩০ মিনিটে তিনজনের বেশি খেলোয়াড়কে মাঠে নামানোর সুযোগ পাবে না দলগুলো।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর