বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

১১ মিনিটের ব্যবধানে ইরানের জালে ৩ গোল, উড়ছে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ০৭:৪২ পিএম

শেয়ার করুন:

১১ মিনিটের ব্যবধানে ইরানের জালে ৩ গোল, উড়ছে ইংল্যান্ড

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল ইংল্যান্ড। তবে সেবার ফাইনালের টিকিট পাওয়া হয়নি দলটির। এরপর গত বছর ইউরোর ফাইনালে আশা জাগিয়েও ইতালির কাছে টাইব্রেকারে হেরে যায় হ্যারি কেইনের দল। এমন কিছু মিশ্র স্মৃতি নিয়ে ইরানের বিপক্ষে ম্যাচ দিয়ে আজ বিশ্বকাপ যাত্রা শুরু করছে ১৯৬৬ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।  শুরু থেকেই আগ্রাসী ভূমিকায় খেলতে থাকা ইংল্যান্ড জুড বেলিংহামের হেডে ম্যাচের ৩৫ মিনিটে প্রথম গোলের দেখা পায়। খলিফা ইন্টারন্যাশনাল ‘বি’ গ্রুপের ম্যাচের প্রথমার্ধ শেষে ৩-০ গোলে এগিয়ে আছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। 

ম্যাচের ৩৫ মিনিট পর্যন্ত শক্তিশালী ইংল্যান্ডকে আটকেই রেখেছিল ইরান। তবে ৩৫ থেকে ৪৫ মিনিট, এই ১১ মিনিটের ব্যবধানে ইরানের জালে ৩ গোল জড়িয়েছে ইংলিশরা। গোল তিনটি করেন বেলিংহাম, সাকা ও স্টার্লিং। 


বিজ্ঞাপন


ম্যাচের অষ্টম মিনিটেই মাথায় প্রচণ্ড আঘাত পান ইরানের গোলরক্ষক আলিরেহা বেইরানভান্ড। নিজ দলের ডিফেন্ডার মাজেদ হুসেইনির সঙ্গে মাথায় মাথায় ঠুকে যায় তার। অনেকটা সময় ধরে চিকিৎসা নেওয়ার পর খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু বেশিক্ষণ পারেননি। একটু পরই শুয়ে পড়েন মাঠে। স্ট্রেচারে করে তাকে নেওয়া হয় মাঠের বাইরে।

গোলরক্ষককে হারানোর ধাক্কা ভালোভাবেই লাগল ইরান শিবিরে। সেই সুযোগে ইরানের ওপর চাপের ধারা বজায় রেখে গতিময় ফুটবল খেলে ইংল্যান্ড।

অপরদিকে প্রথম আন্তর্জাতিক গোলের জন্য ইরানকেই বেছে নিলেন জুড বেলিংহ্যাম। অন্যদিকে জালের দেখা পেলেন বুয়াকো সাকা আর রাহিম স্টার্লিংও। 

শুরু থেকে বল দখলে একচেটিয়া আধিপত্য করা ইংল্যান্ড যদিও পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না।   প্রথম সুযোগ পায় ২৯তম মিনিটে। ডান দিক থেকে বুকায়ো সাকার পাসে ছয় গজ বক্সের কোণা থেকে পাশের জালে বল মারেন ম্যাসন মাউন্ট।


বিজ্ঞাপন


তবে ৩৫ মিনিটে লুক শর ক্রসে ছয় গজ বক্সের মুখে হেডে বল জালে পাঠান জুড বেলিংহ্যাম। মিনিট কয়েকের ভিতর ব্যবধান দ্বিগুণ করেন সাকা। কর্নার থেকে ডি-বক্সে ম্যাগুইয়ারের হেড পাসে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন আর্সেনালের তরুণ ফরোয়ার্ড।

অপরদিকে অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে ব্যবধান বাড়িয়ে ইংল্যান্ডকে উড়ন্ত সূচনা দেন স্টার্লিং। প্রথমার্ধে আর কোনো গোল না হলে তিন গোলের ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ইংল্যান্ড। 

এসটি 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর