শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাতারের পোশাক নিয়ে ব্যঙ্গ করে ক্ষমা চাইলেন ধারাভাষ্যকার

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ১০:৫৭ এএম

শেয়ার করুন:

কাতারের পোশাক নিয়ে ব্যঙ্গ করে ক্ষমা চাইলেন ধারাভাষ্যকার
কাতারের পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক ‘থাউব'

জার্মানি ও স্পেনের খেলার ধারাভাষ্য দেওয়ার সময় কাতারের পুরুষদের ঐতিহ্যবাহী পোশাক নিয়ে জার্মানির প্রাক্তন ফুটবলার জান্দ্রো ভাগনার উপহাস করেন। রোববার তিনি এমন কাণ্ড ঘটান। ওই পোশাককে তিনি গোসলের আগে-পরে ব্যবহৃত ঢিলা গাউনের সঙ্গে তুলনা করেন।
 
জার্মানির সরকারি প্রচার মাধ্যম জেডডিএফ চ্যানেলে বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ওই ম্যাচের ধারাভাষ্য দেওয়ার এক পর্যায়ে ভাগনার বলেন, তিনি ভেবেছিলেন যে আল-বায়াত স্টেডিয়ামের এক প্রান্ত জার্মান দর্শকে পরিপূর্ণ।

"কিন্তু এর পরেই আমি অনুধাবন করলাম যে সেটা কাতারি বাথরোব,” কাতারের ঐতিহ্যবাহী পোশাক ‘থাউব' নিয়ে এমন মন্তব্য করেন বায়ার্ন মিউনিখের আক্রমণভাগের সাবেক এই খেলোয়াড়। 


বিজ্ঞাপন


থাউব হলো লম্বা হাতাসহ সাদা পূর্ণ দৈর্ঘ্যের পোশাক, যা কাতারসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পরিধান করে। কাতারিদের কাছে এটা জাতীয় মর্যাদার প্রতীক। প্রত্যেক আরব রাষ্ট্রের নিজস্ব থাউবের প্রচলন রয়েছে।

অসঙ্গত, দুঃখজনক

পোশাক নিয়ে ভাগনারের এমন মন্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়। অনেকে তার মন্তব্যেকে ‘বর্ণবাদী' বলে জেডডিএফ টিভি চ্যানেলের টুইটারে সমালোচনা করেন।

এমন পরিস্থিতিতে সোমবার বিবৃতি দিয়ে ভাগনার তার মন্তব্যের জন্য ক্ষমা চান। বিবৃতি টুইটারে শেয়ার করে তার মন্তব্য ছিল ‘অসঙ্গত ও অনুপযুক্ত'। তিনি বলেন, তার মন্তব্যের কারণে কেউ আঘাত পেয়ে থাকতে পারেন, তবে সেটা ইচ্ছাকৃত ছিলো না।


বিজ্ঞাপন


জার্মান প্রচার মাধ্যমটিও তার এই মন্তব্যেকে ‘দুঃখজনক' অভিহিত করে জানায় যে খেলার এক আবেগঘন মুহূর্তে সাবেক ফুটবলার এমন মন্তব্য করেছেন। "তবে এমন মন্তব্য করার জন্য তাকে অনুমতি দেওয়া হয়নি।"

উল্লেখ্য, হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জার্মান ও স্পেনের খেলা ১-১ গোলে ড্র হয়।

এমইউ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর