রোববার, ১৪ জুলাই, ২০২৪, ঢাকা

শেষ আটে উঠার লড়াইয়ে পর্তুগাল-সুইজারল্যান্ড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২২, ১১:০৯ এএম

শেয়ার করুন:

শেষ আটে উঠার লড়াইয়ে পর্তুগাল-সুইজারল্যান্ড

কাতারে চলমান বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের শেষ দল হওয়ার দৌড়ে আজ মাঠে নামবে ইউরোপের দুই দল পর্তুগাল ও সুইজারল্যান্ড। লুসাইল আইকনিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত ২৫টি ম্যাচে মুখোমুখি হয়েছে এই দুই দল। যার ১১টিতে জয় সুইজারল্যান্ডের। ৯টিতে জিতেছে পর্তুগাল। বাকি ৫টি ম্যাচ হয়েছে ড্র। চলতি বছরের জুনে সবশেষ তারা একে অপরের মুখোমুখি হয়।


বিজ্ঞাপন


আরও পড়ুন- জমজমাট লড়াইয়ের অপেক্ষায় স্পেন-মরক্কো

আজকের ম্যাচ দিয়ে ১৯৫৪ সুইজারল্যান্ড বিশ্বকাপের পর আবারো ক্রিশ্চিয়ানো রোনালদোর দলের সামনে কোয়ার্টার ফাইনালে উঠার হাতছানি। তাই সুইসদের বিপক্ষে মাঠে নামার আগে বেশ সতর্ক পর্তুগিজ কোচ ফার্নান্দো সান্তোস। তবে দলের গুরুত্বপূর্ণ ফুটবলার নুনো মেন্ডেসের ইনজুরি ভাবাচ্ছে সান্তোসকে। অন্যদিকে আক্রমণভাগে ক্রিশ্চিয়ানো রোনালদো ও ব্রুনো ফার্নান্দেজ, আর রক্ষণে পেপে-দালোতরা বড় শক্তি ফিফা র‌্যাঙ্কিংয়ের নয় নম্বর দলটির।

সুইসদের বিপক্ষে আজকের ম্যাচে নামার আগে পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোস গণমাধ্যমে জানান, ‘আমরা সম্পূর্ণভাবে বিশ্বকাপের দিকে মনোনিবেশ করছি। দলকে সমর্থন করছি ও এটিই আমাদের ফোকাস। আজকে খুব কঠিন একটি ম্যাচ হবে। তবে পর্তুগাল বিশ্বাস করে তারা জিততে পারে। আমারা ম্যাচ নিয়ে ভাবছি এবং সবাই ম্যাচের দিকে মনোনিবেশ করছে। সবাই সেভাবে প্রস্তুতিও নিয়েছে’।


বিজ্ঞাপন


আরও পড়ুন- বিশ্বকাপ জেতার দৌড়ে এগিয়ে কোন দল, জানাল ফিফা

অন্যদিকে ১৯৩৪, ১৯৩৮ ও ১৯৫৪ বিশ্বকাপের শেষ আটে জায়গা করে নেওয়া সুইসরা এখন পর্যন্ত কোয়ার্টারের বাঁধা পেরোতে পারেনি। তবে এবার অতীত ইতিহাস পাল্টে দিতে মরিয়া সুইসরা। তাছাড়াও সাম্প্রতিক ধারাবাহিক সাফল্য দলটিকে নতুন করে স্বপ্ন দেখাচ্ছে।

ক্যামেরুনের বিপক্ষে ড্র করে বিশ্বকাপ মিশন শুরু করা সুইজারল্যান্ড দ্বিতীয় ম্যাচে ব্রাজিলের কাছেও হেরে যায়। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে সার্বিয়াকে হারিয়ে নাটকীয়ভাবে উরুগুয়েকে বিদায় করে দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নেয় সুইসরা।

আসরে টিকে থাকার লড়াইয়ে পর্তুগালের বিপক্ষে মাঠে নামার আগে নিজের সেরাটা দেওয়ার অপেক্ষায় সুইস তারকা জর্দান শাকিরি। তিনি বলেন, ‘পর্তুগাল ভালো দল, আমার মতে এই ম্যাচে তারাই ফেভারিট। তবে আমাদের সামর্থ্যও আমরা জানি। এই ম্যাচে আমরা স্পেশাল পারফরম্যান্স দেখানোর চেষ্টা করব এবং তাদের সমস্যায় ফেলার চেষ্টা করব’।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর