সেরা ফুটবলাররা কেন ’১০ নম্বর’ জার্সি পরেন?

লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০২ ডিসেম্বর ২০২২, ১২:৫১ পিএম
সেরা ফুটবলাররা কেন ’১০ নম্বর’ জার্সি পরেন?

বিশ্বের সেরা ফুটবলার কে? এই প্রশ্নের জবাবে বেশিরভাগ মানুষই ব্রাজিলের পেলে বা আর্জেন্টিনার ম্যারাডোনার নাম বলবেন। খেয়াল করে দেখবেন দুজনের জার্সি নম্বরই ১০। কেবল তারা নয়, এই সময়ের মেসি-নেইমারও খেলছেন ১০ নম্বর জার্সিতে। তবে কি ১০ সংখ্যাটির বিশেষত্ব রয়েছে?  

১০ নম্বর জার্সি পরে খ্যাতি কামিয়েছেন এমন ফুটবলারের সংখ্যা কম নয়। অনেকের মতে তাই, এই জার্সি শ্রেষ্ঠ হওয়ার অনুপ্রেরণা। এই নম্বরের জার্সিকে ফুটবলের ইতিহাসে সবচেয়ে সম্মানজনক বলেও মনে করেন কেউ কেউ।

messi

এই সংখ্যার জার্সিকে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি জনপ্রিয় করে তুলেছিলেন ম্যারাডোনা ও পেলে। লিওনেল মেসি ১০ নম্বর জার্সিতে খেললে তার শুরু কিন্তু এটি দিয়ে ছিল না। যখন তিনি বার্সেলোনার হয়ে প্রথম দলে খেলতে শুরু করেন, তখন তার জার্সির নম্বর ছিল ৩০। এর কয়েক বছর পর যখন রোনালদিনহো দল ছাড়েন তখন তাকে ১০ নম্বর জার্সি দেওয়া হয়। রোনালদিনহোর মতোই তাকে দলের অন্যতম স্তম্ভ মেনেই এই জার্সি দেওয়া হয়। 

pele

তবে কেবল পেলে-ম্যারাডোনা-মেসি নয়, ১০ নম্বর জার্সি পরেছেন আরও অনেকে। এই তালিকায় রয়েছেন- জুয়ান রোমান রিকলমে, মিশেল প্লাতিনি, জোহান ক্রুইফ, ফেরেঙ্ক পুসকাস, জিনেদিন জিদান, রোনালদিনহো, রিভাল্ডো, ওয়েন রুনি, আলেসান্দ্রো দেল পিয়েরো, ফ্রান্সেসকো টোট্টি, সার্জিও আগুয়েরো, নেমার, ফিলিপে কুতিনহো, রবার্তো বাজ্জিয়ো-সহ আরও অনেকে।

maradona

মনে করা হয়, ১০ নম্বর জার্সি গায়ে পরিহিত ফুটবলারের কাছে অনেক কিছু আশা করে থাকেন দর্শকেরা। সেই হিসেবে উল্লেখযোগ্য খেলোয়াড়কে এই জার্সি দেওয়া হয়। দলের অন্যরা না নিতে চাইলে ১০ নম্বর জার্সি দেওয়া হয় নবাগতকে। তিনিই হয়তো পরবর্তীতে হয়ে উঠতে পারেন অন্যতম সেরা খেলোয়াড়। 

>> আরও পড়ুন: মেসি খেলছেন সোনালি বুটে, বিশেষত্ব জানলে অবাক হবেন

>> আরও পড়ুন: মা-ছেলের যে দৃশ্যে আবেগে ভাসল পুরো বিশ্ব

তবে ১০ নম্বর জার্সি মানেই সেরা এমনটা ঠিক নয়। এই যেমন, পর্তুগালের রোনালদো মাঠে নামেন ৭ নম্বর জার্সি পরে। আরও কেউ যদি এই নম্বরের জার্সি পরে বিখ্যাত হন, তাহলে হয়তো একসময় এই জার্সিও হয়ে উঠতে পারে সেরা। 

neymar

কেবল ফুটবল নয়, ক্রিকেটেও ১০ নম্বর জার্সির আলাদা কদর লক্ষ্য করা যায়। যার অন্যতম উদাহরণ শচীন টেন্ডুলকার। এই তালিকায় আরও আছেন পাকিস্তানের শহিদ আফ্রিদি এবং দক্ষি‌ণ আফ্রিকার অ্যালান ডোনাল্ডের মতো খেলোয়াড়ও। ১০ নম্বর জার্সি পরে ব্যর্থ হওয়ার তালিকাতেও রয়েছেন অনেক ফুটবলার। 

এনএম

টাইমলাইন