শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বাঁশি মুখে ইতিহাস তৈরির অপেক্ষায় ফ্রেপপার্ট

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৪:২২ এএম

শেয়ার করুন:

বাঁশি মুখে ইতিহাস তৈরির অপেক্ষায় ফ্রেপপার্ট

কাতারে সহকারি রেফারি হিসেবে দায়িত্ব সামলাচ্ছেন স্টেফানি ফ্রেপপার্ট। এবার প্রধান রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করে ইতিহাস গড়ার অপেক্ষায় ফ্রেপপার্ট। ২ ডিসেম্বর জার্মানি বনাম কোস্টারিকা ম্যাচে মাঠে দেখা যাবে এই ফরাসি নারী রেফারিকে। ছেলেদের ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এটিই প্রথম ঘটনা।

ফুটবল মহাযজ্ঞ শুরুর বেশ আগে থেকেই জানা যায়, রক্ষণশীল দেশ কাতারে বিশ্বকাপের ম্যাচ পরিচালনা করতে দেখা যাবে ছয় জন মহিলা রেফারিকে। এরই ধারাবাহিকতায় সম্প্রতি জার্মানি বনাম কোস্টারিকা ম্যাচের ম্যাচ অফিসিয়ালদের নাম ঘোষণা করে ফিফা। যেখানে প্রধান রেফারির দায়িত্ব পেয়েছেন স্টেফানি ফ্রেপপার্ট। এই প্রথমবার পুরুষদের বিশ্বকাপে মহিলা রেফারি দেখা যাচ্ছে। সেদিক বিবেচনায় স্টেফানির হাত ধরেই তৈরি হতে যাচ্ছে নতুন এক ইতিহাসের।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ইরানকে হারিয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র, সঙ্গী ইংল্যান্ড

২০ নভেম্বর কাতারে পর্দা ওঠা ফুটবল বিশ্বকাপের ২২তম আসরে ৩৬ জন রেফারি ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করে যাচ্ছেন। যাদের মধ্যে আছেন ছয়জন মহিলা রেফারি। ফ্রান্সের স্টেফানি ফ্রেপপার্টের সঙ্গে জাপানের ইয়ামাশিতা ইয়োশিমি, রোয়ান্ডার সালিমা মুকাসেঙ্গা, ব্রাজিলের নেউজা ব্যাক, মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা ও যুক্তরাষ্ট্রের ক্যাথরিন নেসবিটরা এবারের বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করে যাচ্ছেন। পুরুষদের বিশ্বকাপে মহিলা রেফারি ইতিহাসে এই প্রথমবার।

৩৮ বছর বয়সী ফ্রেপপার্ট ২০১৯ সালে ফ্রান্সে অনুষ্ঠিত মহিলা বিশ্বকাপেও ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করেন। তাছাড়াও উয়েফা সুপার কাপের ফাইনালেও তাকে রেফারিং করতে দেখা যায়। এমনকি প্রথম মহিলা হিসেবে তিনিই পুরুষদের চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করেন। এবার পুরুষদের বিশ্বকাপেও রেফারিং করে ইতিহাসের পাতায় নাম লেখার অপেক্ষায় আছেন এই ফরাসি।


বিজ্ঞাপন


আরও পড়ুন- শেষ ষোলোতে ডাচদের সঙ্গী সেনেগাল

জার্মানি বনাম কোস্টারিকা ম্যাচে ফ্রেপপার্টের সহকারি রেফারি হিসেবে থাকবেন ব্রাজিলের নেউজা ব্যাক এবং মেক্সিকোর কারেন দিয়াজ মেদিনা। পুরুষদের বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার সরাসরি বাঁশি হাতে মাঠে দেখা যাবে ফ্রেপপার্টকে। তাছাড়াও ক্লাব ফুটবলে ক্রিশ্চিয়ানো রোনালদোর ৭৫০তম গোলের ম্যাচেও ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করেছিলেন স্টেফানি ফ্রেপপার্ট।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর