রোববার, ১৪ জুলাই, ২০২৪, ঢাকা

ডেনমার্কের অনুরোধ প্রত্যাখ্যান করল ফিফা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১১ নভেম্বর ২০২২, ১১:০৯ এএম

শেয়ার করুন:

ডেনমার্কের অনুরোধ প্রত্যাখ্যান করল ফিফা

ড্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন (ডিবিইউ) ২০২১ সালে ফিফার কাছে ‘সবার জন্য মানবাধিকার’ সম্বলিত জার্সি পড়ে প্র্যাকটিস সেশনে মাঠে নামার অনুরোধ জানায়। তবে গতকাল ডেনমার্কের করা এই অনুরোধ প্রত্যাখ্যান করে দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ‘ফিফা’।

গতবছর ডেনমার্ক ফুটবল অ্যাসোসিয়েশন দাবি করে, তাদের দুই জার্সি প্রস্তুতকারক প্রতিষ্ঠান আয়োজক কাতারের সমালোচনামূলক বার্তাগুলোর জন্য পথ তৈরি করবে। যা বিশ্বকাপ আয়োজকদের বিভিন্ন প্রচার-প্রচারণা ও বাণিজ্যিক কার্যক্রমকে প্রভাবিত করতে পারে।


বিজ্ঞাপন


ইতিমধ্যে কাতার বিদেশী শ্রমিকদের সাথে বিদ্বেষমূলক আচরণ এবং বিধিনিষেধ মূলক সামাজিক আইন নিয়ে তীব্র চাপের মধ্যে আছে। যা বিশ্বকাপে অংশ নেয়া বেশ কয়েকটি দলকে উদ্বেগজনক পরিস্থিতিতে ফেলে দিয়েছে।

আরও পড়ুন- সাড়ে ১১ হাজার কোটি টাকার দল নিয়ে বিশ্বকাপে ব্রাজিল

গতকাল ডেনমার্ক ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী জ্যাকব জেনসেন রিটাউ নিউজ এজেন্সিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আমরা আজ ফিফার কাছ থেকে একটি বার্তা পেয়েছি। বিশ্বকাপে আমাদের ফুটবলাররা 'সকলের জন্য মানবাধিকার' লেখা প্র্যাক্টিস কিটগুলো পড়ে মাঠে নামার কথা, তা তারা প্রত্যাখ্যান করেছে। ঘটনাটি খুবই দুঃখজনক’।

তবে ফিফার নিয়মে আছে, কোনো দলের সরঞ্জামে রাজনৈতিক, ধর্মীয় বা ব্যক্তিগত স্লোগান, বিবৃতি বা ছবি থাকা যাবে না। সম্প্রতি ফিফা বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোকে ফুটবলে মনোযোগী হওয়ার আহ্বান জানায় এবং ফুটবলকে মতাদর্শগত বা রাজনৈতিক কোনো সম্পৃক্ততায় না জড়ানোর নির্দেশ দেয়।


বিজ্ঞাপন


আরও পড়ুন- পেলের নৈপুণ্যে ব্রাজিলের প্রথম বিশ্বকাপ জয়

এই ঘটনায় জ্যাকব আরও জানান, ‘ফিফা এই ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। আমরা বিশ্বাস করি 'সকলের জন্য মানবাধিকার' বার্তাটি সর্বজনীন এবং এটি কোনো রাজনৈতিক আহ্বান নয়, ব্যাপারটি এমন কিছু যা সবাই সমর্থন করতে পারে’।

‘ডি’ গ্রুপে ২২ নভেম্বর তিউনিশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের বিশ্বকাপ যাত্রা শুরু করবে ডেনমার্ক। এই গ্রুপের অন্য দুই দল ফ্রান্স ও অস্ট্রেলিয়া।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর