মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪, ঢাকা

বিশ্বকাপ জিতেও র‌্যাংকিংয়ের দুইয়ে আর্জেন্টিনা, শীর্ষে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২২, ০৮:৫০ এএম

শেয়ার করুন:

বিশ্বকাপ জিতেও র‌্যাংকিংয়ের দুইয়ে আর্জেন্টিনা, শীর্ষে ব্রাজিল

তিন যুগ পর লিওনেল মেসির হাত ধরে শিরোপা জয়ের স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। কাতার বিশ্বকাপ ফাইনালে ফ্রান্সকে ট্রাইব্রেকারে হারিয়ে মেসিদের মাথায় বিশ্বকাপের মুকুট উঠলেও দলটি ফিফা র‌্যাংকিংয়ে শীর্ষে উঠতে পারেনি। ১০ মাস ধরে শীর্ষস্থান দখল করে থাকা পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এখনো র‌্যাংকিংয়ে সবার ওপরে আছে।

আন্তর্জাতিক ফুটবল সংস্থাটির র‌্যাংকিং অনুযায়ী আগে তিন নাম্বারে থাকা আর্জেন্টিনা এক ধাপ উপরে উঠে দুই নাম্বারে অবস্থান করছে। তৃতীয় স্থানে আছে বিশ্বকাপের রানার আপ দল ফ্রান্স। আর চার নাম্বারে জায়গা হয়েছে ১০ মাস আগে ব্রাজিলের কাছে শীর্ষস্থান হারিয়ে দুইয়ে থাকা বেলজিয়ামের।


বিজ্ঞাপন


সর্বশেষ র‌্যাংকিং অনুযায়ী শীর্ষ দশের মধ্যে ইংল্যান্ড ৫, নেদারল্যান্ডস ৬, ক্রোয়েশিয়া ৭, ইতালি ৮, পর্তুগাল ৯ এবং স্পেন ১০ নম্বরে অবস্থান করছে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে বেলজিয়ামকে টপকে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষস্থান দখল করে ব্রাজিল। এরপর থেকে টানা ১০ মাস শীর্ষস্থান ধরে রেখেছে তারা। যদিও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরে বিদায় নিয়েছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

কাতার বিশ্বকাপে ব্রাজিল ৩টি ম্যাচ জিতেছে। গ্রুপ পর্বে ক্যামেরুনের সঙ্গে হেরেছে। ক্রোয়েশিয়ার বিপক্ষে শেষ আটে ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টি শুটআউটে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে। অন্যদিকে আর্জেন্টিনা চারটি খেলায় জিতেছে এবং সৌদি আরবের কাছে হেরেছে। এছাড়া দুইবার পেনাল্টিতে জিতেছে।

মূলত পেনাল্টি শ্যুটআউটে সাফল্যের মূল্য রেগুলেশন-টাইম জয়ের তুলনায় অনেক কম র‌্যাংকিং পয়েন্ট। আর্জেন্টিনা বা ফ্রান্স যদি ১২০ মিনিটের মধ্যে ফাইনাল জিতে যেত তাহলে তাদের যে কেউ শীর্ষে চলে যেত, কিন্তু পেনাল্টি শুটআউটে খেলা গড়ানোর কারণে ব্রাজিলকে ছাড়িয়ে যেতে পারেনি কোনো দল।


বিজ্ঞাপন


এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর