সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

কাতারে ফুটবল ভক্তদের আগ্রহের কেন্দ্রে মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ০১:০৪ পিএম

শেয়ার করুন:

কাতারে ফুটবল ভক্তদের আগ্রহের কেন্দ্রে মসজিদ

কাতার বিশ্বকাপের ভক্তদের কাছে অন্যতম আকর্ষণীয় হয়ে উঠেছে মসজিদগুলো। বিভিন্ন দেশ থেকে আসা প্রচুর লোক মসজিদগুলোতে সময় কাটাচ্ছেন ও ইসলাম সম্পর্কে জানছেন। 

এ বিষয়ে একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। সাদাত আনোয়ার নামের একজন স্বেচ্ছাসেবক জানান, মসজিদ ও ইসলাম সম্পর্কে জানতে অনেক লোক আগ্রহী। আমরা যতটা আশা করেছিলাম তারচেয়েও অনেক বেশি। 


বিজ্ঞাপন


তিনি বলেন, অনেক ভক্ত ফুটবল উপভোগ করার পাশাপাশি কাতারের সংস্কৃতি সম্পর্কে জানতে সময় বের করছেন। ব্লু মসজিদ ও কাটাতে প্রচুর দর্শক আসছে। 

 আরও পড়ুন: ‘নিজের দেশের চেয়েও নিরাপদ কাতার’- বলছেন পশ্চিমা নারীরা

এই স্বেচ্ছাসেবক জানান, লোকেরা মসজিদের স্থাপত্য, সৌন্দর্য এবং পাঁচ ওয়াক্ত নামাজের মুসল্লিদের দেখতে ও তাদের সম্পর্কে জানতে ভিড় করছেন।

মসজিদে বেশিরভাগ দর্শনার্থীকে পর্যবেক্ষণ করতে দেখা যায়। এছাড়া মুয়াজ্জিনের আজান, কাতারি স্থাপত্য ও সংস্কৃতি সম্পর্কে জানতে আগ্রহী তারা।


বিজ্ঞাপন


মারিয়া রদ্রিগেস নামের এক বিশ্বকাপ ভক্ত বলেন, 'আমি ছোটবেলা থেকেই ধর্ম এবং বেশিরভাগ মধ্যপ্রাচ্যের ধর্মের প্রতি আগ্রহী ছিলাম। আমার পরিবার যখন বিশ্বকাপের জন্য কাতারে আসার সিদ্ধান্ত নিয়েছিলাম, তখন আমরা বিভিন্ন মসজিদ এবং প্রকৃতপক্ষে ধর্ম সম্পর্কে জানার বিষয়ে উত্তেজিত ছিলাম।'

Qatar's mosques

তিনি বলেন, 'আমি যখন প্রথম মসজিদে প্রবেশ করি তখন আমার অনুভূতি ছিল- আমি খুব স্বাচ্ছন্দ্য বোধ করছি, আমি নিরাপদ বোধ করছি।'

প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় আসর ফুটবল বিশ্বকাপ। অ্যালকোহল, খোলামেলা পোষাক ও অবৈধ সঙ্গী নিষিদ্ধ করা হয়েছে এবারের বিশ্বকাপে। শুরুতে সমালোচনা করলেও এখন বিপুল উৎসাহে বিশ্বকাপ উপভোগ করছেন লাখ লাখ দর্শক।

আরও পড়ুন: হিজাবে উচ্ছ্বসিত বিশ্বকাপে আসা পশ্চিমা নারীরা (ভিডিও)

বিশ্বকাপ চলাকালীন ইসলাম সম্পর্কে দর্শকদের জানাতে নানা আয়োজন করেছে কাতার। দেয়ালে দেয়ালে লেখা হয়েছে কুরআন-হাদিসের বানী। মসজিদে মসজিদে স্বেচ্ছাসেবকরা ইসলাম সম্পর্কে জানতে আগ্রহীদের সহযোগিতা করছেন। সেখানে মুসলিম সংস্কৃতি সম্পর্কে অবহিত হচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা বিভিন্ন ধর্মের এসব মানুষেরা। বিশ্বকাপের পাশাপাশি সেগুলোও উপভোগ করছেন তারা।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর