রোববার, ২১ এপ্রিল, ২০২৪, ঢাকা

কাতার বিশ্বকাপের টিকিট পেল যারা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৩০ মার্চ ২০২২, ০১:৪৭ পিএম

শেয়ার করুন:

কাতার বিশ্বকাপের টিকিট পেল যারা

আগামী ২১ নভেম্বর কাতারের রাজধানী দোহার আল বাইত স্টেডিয়ামে পর্দা উঠবে বিশ্বকাপ ফুটবল ২০২২ এর। ৩২ দলের এই মেগা টুর্নামেন্টের মূলপর্ব নিশ্চিত করতে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ইতোমধ্যে বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেয়ে গেছে স্বাগতিক কাতারসহ ২৭ দল।           

বিশ্বকাপে অংশগ্রহণে আধিপত্য বিস্তার করে থাকে ইউরোপীয় দেশগুলো। ১২টি দল কোয়ালিফাই করেছে সেই অঞ্চল থেকে। তবে এখনও ঝুলে আছে কয়েকটি দলের ভাগ্য। বাছাইপর্বে প্লে-অফের ফাইনাল নিশ্চিত করা ওয়েলসের অবস্থা এমনই। সেক্ষেত্রে স্কটল্যান্ড আর ইউক্রেনের মধ্যকার জয়ী দলের সঙ্গে ফাইনালে লড়বে গ্যারেথ বেলের দল। জয়ী দল উঠবে কাতারগামী বিমানে। 


বিজ্ঞাপন


মেসি-নেইমারদের ল্যাটিন আমেরিকা থেকে চারটি দল সরাসরি সুযোগ পেয়েছে বিশ্বকাপে। তারা হলো ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে এবং ইকুয়েডর। পেরুর সামনে সুযোগ রয়েছে পঞ্চম দল হিসেবে প্লে-অফে কোয়ালিফাই করার। এজন্য তাদের লড়তে হবে এশিয়া অঞ্চলের প্লে-অফের চতুর্থ রাউন্ডের বিজয়ী দলের সঙ্গে। সেখানে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ অস্ট্রেলিয়া অথবা সংযুক্ত আরব আমিরাত।           

আফ্রিকা অঞ্চল বাছাইপর্ব বাধা টপকেছে ৫ দল। তারা হলো ঘানা, সেনেগাল, মরক্কো, তিউনিসিয়া এবং ক্যামেরুন। এদিকে এখন পর্যন্ত দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান এবং সৌদি আরব বিশ্বকাপ নিশ্চিত করেছে এশিয়া থেকে। উত্তর আমেরিকা অঞ্চল থেকে ৩৬ বছর পর বিশ্বকাপ খেলবে কানাডা। 

এখন পর্যন্ত কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে যারা 

স্বাগতিক: কাতার।
ইউরোপ: জার্মানি, ডেনমার্ক, ফ্রান্স, বেলজিয়াম, ক্রোয়েশিয়া, স্পেন, সার্বিয়া, ইংল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, পোল্যান্ড ও পর্তুগাল।
দক্ষিণ আমেরিকা: ব্রাজিল, আর্জেন্টিনা, ইকুয়েডর ও উরুগুয়ে।
এশিয়া: দক্ষিণ কোরিয়া, ইরান, জাপান ও সৌদি আরব।
আফ্রিকা: সেনেগাল, ক্যামেরুন, ঘানা, মরক্কো ও তিউনিসিয়া।
উত্তর আমেরিকা: কানাডা।

এআইএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর